মাধবদী পৌরসভায় আওয়ামীলীগের মানিক পূণনির্বাচিত

আগের সংবাদ

শিবপুর সরকারি কলেজে সরস্বতী পূজা উদযাপিত

পরের সংবাদ

বেলাবতে ভাতা আত্বসাতের অভিযোগে চেয়ারম্যানকে অপসারণ

জেলা প্রতিনিধি

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২১ , ১২:১৭ পূর্বাহ্ণ

নরসিংদীর বেলাব উপজেলা ভাইস চেয়ারম্যানদের ভাতা আত্মসাত করার অভিযোগ প্রমাণিত হওয়ায় চেয়ারম্যান সমসের জামান ভূঁইয়া রিটনকে অপসারণ করা হয়েছে। পাশাপাশি উপজেলা চেয়ারম্যানের পদটি শূন্য ঘোষণা করা হয়।

রবিবার স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপজেলা-২ শাখার উপসচিব মোহাম্মদ সামছুল হক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ জারি করেন। বহিষ্কৃত উপজেলা চেয়ারম্যান সমসের জামান ভূঁইয়া রিটন বেলাব উপজেলা আওয়ামী লীগের সভাপতি।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বেলাব উপজেলার ভাইস চেয়ারম্যান মনিরুজ্জামান ভূঁইয়া ও মহিলা ভাইস চেয়ারম্যান শারমিন আক্তারের সম্মানী, ভ্রমণ ও আপ্যায়ন ভাতা আত্মসাৎ করেছেন চেয়ারম্যান মোহাম্মদ সমসের জামান ভূঁইয়া। এসব ভাতার মোট ৭৪ হাজার ৩৬৬ টাকা পাঁচটি চেকের মাধ্যমে নিয়মবহির্ভূতভাবে উত্তোলন করেছেন তিনি।

এর মাধ্যমে উপজেলা পরিষদ আইন ১৯৯৮ ও সংশোধিত উপজেলা পরিষদ আইন ২০১১ এর ১৩(১)(গ) ধারা লঙ্ঘিত হওয়ায় জনস্বার্থে মোহাম্মদ সমসের জামান ভূঁইয়াকে তাঁর স্বীয় পদ থেকে অপসারণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, নিয়মবহির্ভূতভাবে অর্থ আত্মসাতের বিষয়টি বিভাগীয় কমিশনার ঢাকার তদন্তে প্রমাণিত হওয়ায় আইনটির ১৩(২) ধারা এবং উপজেলা পরিষদ সদস্য ও মহিলা সদস্য (অপসারণ, অনাস্থা ও পদশূন্যতা) বিধিমালা ২০১৬ মোতাবেক তাঁকে উপজেলা পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব থেকে অপসারণ করে পদটি শূন্য ঘোষণা করা হলো। একই সঙ্গে উপজেলার ভাইস চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যান মনিরুজ্জামান ভূঁইয়াকে উপজেলা পরিষদের কার্যক্রম পরিচালনার জন্য আর্থিক ক্ষমতা প্রদান করা হলো।

প্রজ্ঞাপনে উপজেলা ভাইস চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যান-১ মো. মনিরুজ্জামান ভূঁইয়া জাহাঙ্গীরকে উপজেলা পরিষদের কার্যক্রম পরিচালনার জন্য পরিষদের আর্থিক ক্ষমতা দেওয়া হয়।

গত বছরের মার্চে সমসের জামান ভূঁইয়ার বিরুদ্ধে সম্মানী, আপ্যায়ন ও ভ্রমণ ভাতা আত্মসাতের অভিযোগে স্থানীয় সরকার মন্ত্রণালয়, বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ করেন ভাইস চেয়ারম্যান মনিরুজ্জামান ভূঁইয়া ও মহিলা ভাইস চেয়ারম্যান শারমিন আক্তার। এরপর ৩ ডিসেম্বর নরসিংদীর সার্কিট হাউসে গিয়ে এসব অভিযোগের তদন্ত করেন ঢাকার অতিরিক্ত বিভাগীয় কমিশনার খান মো. নুরুল আমিন।

বেলাব উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান শারমিন আক্তার খালেদা বলেন, অনিয়ম ও দূর্নীতির বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়াই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই। একইসাথে পদটি শূন্য ঘোষণা করার ফলে নতুন চেয়ারম্যানের জন্য দ্রুত উপ-নির্বাচনের দাবি জানাচ্ছি।

সদ্য বহিষ্কৃত উপজেলা চেয়ারম্যান সমসের জামান ভূঁইয়া রিটন সাংবাদিকদের বলেন, উপজেলা ভাইস চেয়ারম্যানরা নির্বাচনের সময় তাদের প্রতিশ্রুতি মোতাবেক এক মাসের সম্মানী মাজারে অনুদান দিয়েছেন। আমি সেটা উত্তোলন করে মাজারের উন্নয়নে খরচ করেছি। কিন্তু কোনো টাকা আত্মসাৎ করিনি। ওই মাজারের প্রধান খাদেম আমি। এখন তারা ষড়যন্ত্র করে রাজনৈতিক ফায়দা লুটতে চায়। আমি একাধিকবার এই টাকা ফেরতও দিতে চেয়েছিলাম। কিন্তু তারা নেয়নি।