করোনায় সাংবাদিকতা: ভুতুড়ে রাতের কিছু কথা....

আগের সংবাদ

মনোহরদীতে গো-খাদ্যের ট্রাক উল্টে খাদে

পরের সংবাদ

বিজয় ৭১ রক্তদান সংগঠনের ১ম প্রতিষ্ঠা বার্ষিকী

প্রথরাজ বর্মন, শিবপুর প্রতিনিধি

প্রকাশিত: আগস্ট ১০, ২০২০ , ১০:৫৭ পূর্বাহ্ণ

রক্তদানের প্রতি ইতিবাচক মনোভাব গড়ে উঠছে বলে মন্তব্য করে নরসিংদী ইনডিপেনডেন্ট কলেজের অধ্যক্ষ ড.মশিউর রহমান মৃধা বলেছেন, সমাজে তরুন সমাজকে রক্তদানে উদ্বুদ্ধ করতে হবে। আর এই কাজটি করতে বিজয় ৭১ রক্তদান সংগঠন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

রবিবার নরসিংদী জেলার শিবপুর উপজেলার দুলালপুরে রমিজউদ্দিন ফকির মার্কেট মিলনায়তনে বিজয় ৭১ রক্তদান সংগঠনের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী ও ঈদ পুনর্মিলনী উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও শ্রেষ্ঠ রক্তদাতাদের সম্মাননা বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্যকালে এসব কথা বলেন। তিনি বলেন, রক্তদান নিয়ে মানুষের ভীতি এখন কমে গেছে৷ ৯০ ভাগই আসে স্বেচ্ছায় রক্তদানের মাধ্যমে৷এ ক্ষেত্রে স্বেচ্ছাসেবী সংগঠকগুলোর ভূমিকা অত্যান্ত গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব, বিশিষ্ট লেখক এম. গোলাম মোস্তফা ভূইয়া, সংগঠনের উপদেষ্টা ও নরসিংদী ইনডিপেনডেন্ট কলেজের সিনিয়র প্রভাষক এস এম মমিনুল ইসলাম, নরসিংদী ইনডিপেনডেন্ট কলেজের পরিচালক মুশফিকুর রহমান মৃধা, প্রধান শিক্ষক তোফাজ্জল হোসেন, আবেদ হোসেন ফকির সোহেল, আব্দুল মতিন ফরায়েজি, শামীম মোল্লা, আরিফ প্রধান প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন বিজয় ৭১রক্তদান সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি আবদুল কাইয়ূম মোল্লা। বিশেষ অতিথির বক্তব্যে এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, এখানো যে পেশাদার রক্তদাতা নেই, তা নয়৷ মাঝে মাঝে কথিত ব্লাড ব্যাংকে অভিযানও হয়৷ তবে দৌরাত্ম কমেছে৷ মানুষ সচেতন হয়েছে৷ চাইলে রক্ত পাওয়া যায় ভিন্ন সংগঠন থেকে৷ অনলাইনে স্বেচ্ছায় রক্তদাতাদের গ্রুপ আছে৷ আর সেখানে রক্তের চাহিদার সাথে ডোনারদের সম্মীলন ঘটিয়ে দেয়া হয়৷ ব্লাড ব্যাংকে সংরক্ষিত রক্ত লাগে না৷ সরাসরি ডোনারের কাছ থেকে রক্ত নিয়ে রোগীদের দেয়া হয়৷ বাংলাদেশে এই রক্তদানের বিষয়ে সবচেয়ে বেশি এগিয়ে আছেন শিক্ষার্থীরা৷ তাঁদের রক্তদানের সংগঠনগুলোই এগিয়ে৷ তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম পরিস্থিতি বদলে দিচ্ছে৷ এই সকল সংগঠনগুলোকে নোংরা রাজনীতি বা রাজনীতির বিভক্তি থেকে মুক্ত রাখতে হবে। বিজয় ৭১ রক্তদান সংগঠনকে আরো সুসংগঠিত করতে হবে।

নকি