পলাশ রেসিডেন্সিয়াল মডেল কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন

আগের সংবাদ

সরকারি তিতুমীর কলেজ ইসলামিক স্টাডিজ বিভাগের বিদায় ও দোয়া অনুষ্ঠান

পরের সংবাদ

নরসিংদীতে জনবসতি এলাকা থেকে পোল্ট্রি খামার সরাতে মোবাইল কোর্ট

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩ , ৫:০৭ অপরাহ্ণ

নরসিংদী সদর উপজেলার বীরপুরে জনবসতিপূর্ণ এলাকা থেকে আরিয়ান পোল্ট্রি খামার সরিয়ে নিতে তিন দিনের সময় বেঁধে দিয়েছে মোবাইল কোর্ট।

রোববার (৮ অক্টোবর) বিকেল ৪ টার দিকে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকা, মুরগির বিষ্ঠা থেকে প্রকট দুর্গন্ধ আসা, আবাসিক বাসিন্দাদের দুর্ভোগসহ নানা অসঙ্গতি প্রমাণিত হওয়ায় মোবাইল কোর্ট এ আদেশ দেন।

পরিবেশ অধিদপ্তর, পুলিশ, আনসারসহ বিভিন্ন সংস্থার সমন্বয়ে মোবাইল কোর্ট পরিচালনা করে নরসিংদী সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেহেদী হাসান কাউছার।

জানা যায়, পোল্ট্রি খামারের বিষ্ঠার দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে গত ৭ আগস্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দেন এলাকাবাসী। সেই অভিযোগ তদন্ত সাপেক্ষে রোববার এ মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মনসুর আহমেদ ও পরিদর্শক সমর দাস, নরসিংদী জেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আইয়ুব খান সরকার সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে গত ১২ জুন পরিবেশ অধিদপ্তরে অভিযোগ করা হলে গত ১০ সেপ্টেম্বর, আরিয়ান পোল্ট্রি খামারকে ৫০ হাজার টাকা জরিমানা করেন ঢাকার ইনফোর্সমেন্ট শাখা। তাছাড়াও গত ১৩ সেপ্টেম্বর এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে নরসিংদী পৌরসভার শালিসি আদালত ১ মাসের মধ্যে ঘনবসতিপূর্ণ এলাকা থেকে খামারটি সরিয়ে নেয়ার রায় প্রদান করেন নরসিংদী পৌরসভার মেয়র আমজাদ হোসেন বাচ্চু।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: মেহেদী হাসান কাউছার বলেন, এরকম জনবসতি এলাকায় খামার পরিচালনা পরিবেশ আইনে সুযোগ নেই। খামার মালিক পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রও দেখাতে পারেনি। খামারে মুরগি থাকায় মানবিক কারণে এখান থেকে খামার সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে খামার মালিককে। পরবর্তীতে যথাযথ পদক্ষেপ চলমান থাকবে।

নরসিংদী মিরর/এফএ