ঘোড়াশালে পৌর মেয়র শরীফুল হকের নির্বাচনী শোডাউনে জনস্রোত

আগের সংবাদ

নরসিংদীর পৌরনির্বাচনে নৌকায় নতুন মাঝি আশরাফ

পরের সংবাদ

পলাশের ডাঙ্গায় ফসলি জমির মাটি গিলে খাচ্ছে ইটভাটা!

নাদিয়া ভূইঁয়া

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২১ , ৮:৩১ অপরাহ্ণ

নরসিংদীর পলাশ উপজেলার ডাঙ্গা ইউনিয়নে বিভিন্ন গ্রামের চাষ হয় বিভিন্ন শস্য। চারপাশে রয়েছে বসতবাড়ি। এখানে রয়েছে অন্তত ১৮টি ইটভাটার অবস্থান। জোরপূর্বক এসব ফসলি জমির মাটি কেটে নেয়া হচ্ছে ইটভাটায়।

প্রায় জমি থেকেই ৩ থেকে ৪টি ভ্যাকু দিয়ে মাটি কাটা হচ্ছে। এতে জমির উর্বরতা নষ্ট হচ্ছে। ট্রাক্টর (ট্রলি) ভরে এসব মাটি নিয়ে যাওয়া হচ্ছে পার্শ্ববর্তী ইটভাটাগুলোতে। ডাঙ্গার কাজৈর গ্রামের বসতবাড়িগুলোর পাশে রয়েছে প্রায় ৪০০ বিঘা ফসলি জমি। এরইমধ্যে প্রায় ৮০ বিঘা জমির মাটি কেটে নেয়া হয়েছে। কৃষি জমি থেকে মাটি কাটার যেনো মহোৎসব চলছে। জমির মধ্যখানে খনন করে মাটি কাটার ফলে পাশের জমিগুলোও ভেঙ্গে পড়ছে।

গ্রামবাসীর অভিযোগ, দিনে-দুপুরে কৃষকদের কৃষি জমি থেকে জোর করে মাটি কেটে নিচ্ছে প্রভাবশালী একটি মহল। আর সেগুলো বিক্রি করা হচ্ছে ইটভাটাগুলোতে। প্রতিবাদ করলে মারধর ও হয়রানির শিকার হতে হচ্ছে কৃষকদের।

স্থানীয় কৃষকরা জানান, ফসলি জমির মাটি তারা বিক্রি করেননি। জোরপূর্বক মাটি কাটা হচ্ছে। তারা প্রভাশালী বলে কেউ তাদের বাঁধা দিতে সাহস পায় না। জনপ্রতিনিধিরা দেখেও না দেখার ভান করছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, শুধুমাত্র ডাঙ্গা ইউনিয়নেই ছোট বড় ১৮ থেকে ২০টি ইটভাটা রয়েছে। যার অধিকাংশই ফসলি জমিতে। এসব ইটভাটাগুলোর অধিকাংশরেই পরিবেশ ও কৃষি অফিসের ছাড়পত্র নেই।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমানা ইয়াসমিনের সাথে ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, ফসলি জমি থেকে মাটি কেটে নিয়ে যাওয়ার বিষয়টি শুনেছি। এ বিষয়ে অতিদ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।