এক নজরে নরসিংদী পৌরসভা নির্বাচন ২০২১

আগের সংবাদ

কৃষিবিদ দিবসের ভাবনা

পরের সংবাদ

শিবপুরের ঐতিহ্যবাহী স্বপ্নচিনাদী বিল পরিদর্শনে ইউএনও, পর্যটনের সম্ভাবনা

প্রথরাজ বর্মন, শিবপুর প্রতিনিধি

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২১ , ৬:৪৯ অপরাহ্ণ

শনিবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে শিবপুর উপজেলার দুলালপুর ইউনিয়নের স্বপ্নচিনাদী বিল পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কাবিরুল ইসলাম খান।

এসময় উপস্থিত ছিলেন দুলালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মেরাজুল হক মেরাজ, ০৫ নং ওয়ার্ডের ইউপি সদস্য তাইবুল ফরায়েজী প্রমুখ।

শিবপুর উপজেলা থেকে ০৮ কিলোমিটার পশ্চিমে দুলালপুর ইউনিয়নের প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত একটি বিল চিনাদী। মানিকদী, শিমুলিয়া, দুলালপুর, ভিটি চিনাদী ও দরগাহবন্দ এ পাঁচ গ্রামের মিলনস্থলে বিলটির অবস্থান।

শিবপুর উপজেলার কোথাও উল্লেখযোগ্য বিনোদন কেন্দ্র না থাকায় এখানকার প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতে আসে দর্শনার্থীরা।

প্রায় ৫৫০ বিঘা আয়তনের স্বচ্ছ পানির বিলজুড়ে দেশীয় প্রজাতির প্রচুর সুস্বাদু মাছ রয়েছে, দুই শতাধিক জেলে এ বিলের মাছ ধরে জীবিকা নির্বাহ করে।

পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে তৎকালীন জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ জামান বিলটির নাম দিয়েছেন ‘স্বপ্নচিনাদী’। সেই স্বপ্ন পূরণে এখানে ঘাট নির্মাণ করা হয়েছে।

পরিদর্শনকালে, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কাবিরুল ইসলাম খান জানান, দর্শনার্থীদের কথা চিন্তা করেই প্র‍য়োজনীয় স্থাপনা নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছি,সেগুলো বাস্তবায়নের ব্যবস্থা করা হচ্ছে। এসময় তিনি বিলে নৌকা দিয়ে ঘুড়ে জেলেদের খোঁজখবর নেন।

স্থানীয়রা ও জেলেরা মনে করেন, পর্যটক আকর্ষণের পাশাপাশি চিনাদী বিলের তীরে রাস্তাঘাট ও অবকাঠামোর উন্নয়ন হলে এ বিলকে একটি পূর্ণাঙ্গ পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা যাবে।