এইচএসসি নিয়ে শিক্ষার্থীদের ভাবনা

আগের সংবাদ

নতুন বোর্ড কমিটি হলে মেসি বার্সেলোনাতেই থাকবেন-সুয়ারেজ

পরের সংবাদ

শান্তিতে এবারের নোবেল পেল ডব্লিউএফপি

নিশাদ তাসনীম

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২০ , ৫:১৮ অপরাহ্ণ

প্রতিবছর নোবেল পুরস্কারের বিভিন্ন ক্যাটাগরির মধ্যে শান্তিতে পাবেন কে তা নিয়ে চলতে থাকে আলোচনা।এবছর তালিকায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হেভিওয়েট ব্যক্তিত্বের পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও জলবায়ু আন্দোলনে কিশোরী গ্রেটা থানবার্গের নাম থাকায় এবার আগ্রহ ছিল খুব বেশি। এবার শান্তি পুরস্কার ছিনিয়ে নিয়েছে জাতিসংঘের অঙ্গসংস্থা বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। সংঘাত ও যুদ্ধকবলিত এলাকাগুলোতে ক্ষুধা নিরসনে অবদান রাখার স্বীকৃতিস্বরুপ এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পেল জাতিসংঘের অঙ্গ সংস্থা বিশ্ব খাদ্য কর্মসূচি বা ডব্লিউএফপি।

নোবেল কমিটি বলছে, ক্ষুধার বিরুদ্ধে লড়াই, শান্তি প্রতিষ্ঠায় যুদ্ধ-সংঘাত কবলিত এলাকার পরিস্থিতির উন্নয়ন এবং যুদ্ধ ও সংঘাতের অস্ত্র হিসেবে ক্ষুধাকে ব্যবহার রোধ করতে চালিকা শক্তি হিসেবে কাজ করার জন্য ক্ষুধার বিরুদ্ধে অব্যাহত লড়াই প্রচেষ্টার স্বীকৃতিস্বরুপ সংস্থাটিকে এবার শান্তিতে নোবেল দেয়া হলো।

নোবেল পুরস্কারের অর্থমূল্য এখন এক কোটি সুইডিশ ক্রোন, যা প্রায় ১১ লাখ মার্কিন ডলার যা বাংলাদেশি টাকায় ৯ কোটি ৩২ লাখ টাকার বেশি। আগামী ১০ ডিসেম্বর নরওয়ের রাজধানী অসলোতে ডব্লিউএফপির দেয়া হবে পুরস্কার।ক্ষুধার বিরুদ্ধে লড়াই, যুদ্ধবিধ্বস্ত অঞ্চল গুলোর উন্নয়ন এবং ক্ষুধাকে যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহার বন্ধের জন‍্য সম্মানজনক পুরস্কার দেয়া হয়েছে বিশ্ব খাদ্য কর্মসূচিকে।