২০ জানুয়ারি শহিদ আসাদ দিবস

আগের সংবাদ

অসহায়দের পোশাক বিতরণে স্টুডেন্ট ফর হিউমিনিটি

পরের সংবাদ

শহিদ আসাদ দিবসের রক্তভেজা শার্টের ইতিহাস জানেন না অনেকেই

রাকিবুল ইসলাম,নরসিংদী

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২১ , ৮:৩১ অপরাহ্ণ

 জ ২০ জানুয়ারি, শহীদ আসাদ দিবস । উনসত্তরের গণঅভ্ভুথানের অন্যতম নায়ক আসাদুজ্জামান ১৯৬৯ সালের আজকের এই দিনে স্বৈরশাসক আইয়ুব খানের বিরুদ্ধে এগারো দফা দাবীর নেতৃত্ব দিতে গিয়ে পুুলিশের গুলিতে নিহত হয়। এরপরই সকল শ্রেনী পেশার মানুষ রাস্তায় নেমে আসে । আসাদের রক্তভেজা শার্ট নিয়ে মিছিল করে । বিস্ফোরিত হয় গণঅভ্যুথ্থানের। একপর্যায়ে আইয়ুব খানের পতন হয়।

শহীদ আসাদের পুরো নাম মোহাম্মদ আমানুল্লাহ আসাদুজ্জামান। পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের এই নেতা ১৯৪২ সালের ১০ জুন নরসিংদী জেলার শিবপুর থানার ধানুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬৯ এর জানুয়ারির ২০ তারিখ ঢাকা মেডিকেলের সামনে পুলিশের গুলিতে শহীদ হন । পুলিশের গুলিতে নিহত হওয়ার সময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগের মাস্টর্স কোর্সের ছাত্র ছিলেন। আজ আসাদের ৫২ তম মৃত্যুবার্ষিকী।

দিবসটি উপলক্ষ্যে শহীদ আসাদের গ্রামের বাড়ি ধনুয়ায় আজ বুধবার (২০ জানুয়ারি) সকালে সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় , স্কুল কলেজের শিক্ষার্থীদের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন। এর পরই শিবপুর বাসস্ট্যান্ড সংলগ্ন শহীদ মিনারে “জনতন্ত্রের নায়কেরা কোথায়? ” এই ব্যানারে একটি আলোচনা সভা করে তারা।

এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির জাতীয় কমিটির সদস্য আমেনা আক্তার, জাতীয় মুক্তি কাউন্সিলের আহবায়ক নাজমুল আলম সোহাগ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সদস্য সুমন আজাদ, শহিদ আসাদ দিবস পালন পরিষদ নরসিংদীর বুলবুল আহমেদ প্রমুখ।

বক্তব্যে জাতীয় মুক্তি কাউন্সিলের আহবায়ক নাজমুল আলম সোহাগ বলেন, মুক্তিযুদ্ধের অন্যতম চাবি হল উনসত্তরের গণঅভ্যথ্থান। আর গণঅভ্যুথ্থানের নায়ক শহীদ আসাদ। আজকের এই দিনে আসাদের প্রতি রইল শ্রদ্ধা।

গণতান্ত্রিক বিপ্লবী পার্টির জাতীয় কমিটির সদস্য আমেনা আক্তার বলেন, পাঠ্যপুস্তক থেকে শুরু করে ভালোভাবে কোথাও আসাদকে জানার সুযোগ নেই। নতুন প্রজন্মের কাছে আসাদকে পৌছে দিতে পাঠ্যপুস্তকে আসাদকে অন্তর্ভুক্ত করনের বিকল্প নেই।

স্কুল শিক্ষার্থী রকিব হাসান বলেন, আসাদ নরসিংদীর সন্তান। অথচ আমরা অনেক শিক্ষার্থীই জানিনা ওনার সম্পর্কে। আমাদের পাঠ্যপুস্তকে তেমন প্রবন্ধ নেই যার মাধ্যমে আমরা জানতে পারব।

শহিদ আসাদ দিবস পালন পরিষদ নরসিংদী শাখার আহবায়ক বুলবুল আহমেদ বলেন, আসাদের নামে মূরাল ও স্মৃতিস্তম্ভ নেই নরসিংদীতে। নতুন প্রজন্মের কাছে পৌছে দিতে স্মৃতিস্তম্ভ নির্মান, পাঠাগার প্রতিষ্ঠা এবং সরকারি উদ্যোগের বিকল্প নেই।