রয়েল ইকো ল্যান্ডের সাথে জেনিথ লাইফ ইন্স্যুরেন্সের চুক্তি সই

আগের সংবাদ

নরসিংদীতে ছিনতাইয়ের টাকা ও স্বর্ণসহ গ্রেফতার ৬

পরের সংবাদ

নরসিংদীর গাবতলী মাদ্রাসায় ছাত্রলীগের প্রচারণা

নিজস্ব সংবাদদাতা

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৩ , ১১:০০ পূর্বাহ্ণ

নরসিংদীর জামেয়া কাসেমিয়া কামিল মাদ্রাসায় (গাবতলী মাদ্রাসা) প্রচারণা চালিয়েছে ছাত্রলীগ। শোকাবহ আগস্টের স্মরণে বাংলাদেশ ছাত্রলীগের আয়োজনে মাদ্রাসা শিক্ষার্থীদের মধ্যে জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শ ছড়িয়ে দিতে ও “আমাদের বঙ্গবন্ধু” শীর্ষক বক্তৃতা প্রতিযোগিতা-২০২৩ এ অংশ গ্রহণে উৎসাহ প্রদানে প্রচারপত্র বিলি করা হয়েছে।

বুধবার (২৩ আগস্ট) দুপুরে নরসিংদী জামেয়া কাসেমিয়া কামিল মাদ্রাসার অডিটোরিয়ামে বিভিন্ন শ্রেণীর শিক্ষার্থীদেরকে এ কর্মসূচির বিষয়ে অবগত করা হয়েছে। মাদ্রাসা শিক্ষার্থীদের মধ্যে বক্তা তৈরী ও বঙ্গবন্ধুর আদর্শ ছড়িয়ে দিতে আগামী ২৫ আগষ্টের মধ্যে তাদের বক্তৃতা ইমেইল বা হোয়াটসঅ্যাপের মাধ্যমে সাবমিট করার আহবান করা হয়েছে।

নরসিংদী জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহ জালাল আহমেদ শাওনের সঞ্চালনায় এ সময় কেন্দ্রীয় ছাত্রলীগের মাদ্রাসা শিক্ষা বিষয়ক সম্পাদক মো. জহিরুল ইসলাম, ধর্ম বিষয়ক সম্পাদক সৈয়দ আজীজুল হাকিম এবং উপ মাদ্রাসা শিক্ষা বিষয়ক সম্পাদক, মমিনুল ইসলাম রাজীবসহ ছাত্রলীগের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

এ সময় নরসিংদী জামেয়া কাসেমিয়ার ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুস সামাদ আজাদ ছাত্রলীগের নেতা-কর্মীদের স্বাগত জানান। পরে শিক্ষার্থীদের মধ্যে লিফলেট, পোস্টারসহ বিভিন্ন ধরনের প্রচারপত্র বিতরণ করা হয়।

মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষকে পোস্টার প্রদান করেন কেন্দ্রীয় ছাত্রলীগের নেতৃবৃন্দ।

সাধারণত মাদ্রাসাগুলোতে ছাত্রলীগের কার্যক্রম তেমন দেখা যায় না। আর দেশের অন্যতম ঐতিহ্যবাহী এই মাদ্রাসাটিতে ছাত্রলীগের এমন প্রচারণা ছিল একটি বিরল ঘটনা।

নরসিংদী জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহ জালাল আহমেদ শাওন বলেন, ‘মাদ্রাসা একটি জ্ঞানের উন্মুক্ত জায়গা। আমরা ছাত্রলীগের প্রচারপত্র সহ তাদের মধ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ জড়িয়ে দেয়ার উদ্যোগ নেয়া থেকে গিয়েছি। আমাদের দৃঢ় বিশ্বাস, নিয়মিতভাবে কাজ করতে পারলেই জঙ্গিবাদমুক্ত বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়া সম্ভব। আমাদের সে ধারা অব্যাহত রাখতে তাদেরকে নিয়ে আমরা নিয়মিত বিভিন্ন কর্মসূচি অব্যাহত রাখবো।’

সাধারণত মাদ্রাসাগুলোতে ছাত্রলীগের কার্যক্রম তেমন দেখা যায় না। আর দেশের অন্যতম ঐতিহ্যবাহী এই মাদ্রাসাটিতে ছাত্রলীগের এমন প্রচারণাও নিকট অতীতে দেখা যায় নি। বিষয়টি নিয়ে ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। কেউ কেউ বিষয়টিকে স্বাগত জানালেও কারো কারো আপত্তিও আছে।

https://www.facebook.com/groups/208674226851670/permalink/974635100255575/?app=fbl

ঘটনাটি জামিয়া কাসেমিয়া ফ্যান ক্লাব নামের একটি ফেসবুক গ্রুপে শেয়ার করে জামেয়ার সাবেক ছাত্র আতাউল্লাহ ইমরান একটি পোস্ট করেছেন। তবে পোস্টের কমেন্ট বক্সে ১০৬ টি কমেন্টের বেশিরভাগই ছিল সাবেক ছাত্রদের নেতিবাচক মন্তব্য। যেখানে মাহফুজুর রহমান বলছেন, “জামেয়া এখন ধ্বংসের পথে।” আর জুবায়ের সরকারের মন্তব্য, “জামেয়ার জন্য দুঃখ পাই।” তবে এসব মন্তব্যের প্রতিক্রিয়ায় গ্রুপটিতে আরো একটি পোস্ট করে ছাত্রলীগের কার্যক্রমের পক্ষে যুক্তি তুলে ধরেন ইমরান। পোস্টে তিনি লিখেন, “নিন্দুকেরা নিন্দা করবেই”।এভাবে বিভিন্ন গ্রুপ এবং ব্যক্তিগত ওয়ালে পক্ষে-বিপক্ষে পোস্ট করছেন সাবেক ছাত্ররা।

নরসিংদী মিরর/এফএ