বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন আবিষ্কারের দাবি ইতালির

আগের সংবাদ

নরসিংদীর করোনা পরীক্ষার হাল

পরের সংবাদ

সকল ইউনিয়নে আলোকিত মনোহরদীর বৃক্ষ রোপন

এস.আর. মাহফুজ

প্রকাশিত: জুন ১৪, ২০২০ , ১০:১০ অপরাহ্ণ

আলোকিত সমাজ বিনির্মাণের অঙ্গিকার এই স্লোগানকে সামনে রেখে মনোহরদী উপজেলার সকল ইউনিয়নে বৃক্ষ রোপন কর্মসূচী বাস্তবায়ন করেছে আলোকিত মনোহরদী ফাউন্ডেশন।সংগঠনটির উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে শনিবার ( ১৩ মে) সকাল ৮ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মনোহরদী উপজেলার বিভিন্ন অঞ্চলে,প্রাথমিক বিদ্যালয়, মসজিদ,ঈদগাহ,মাদরাসা,এতিমখানা,বাজার সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান প্রাঙ্গনে ঔষধি, ফলজ ও বনজ জাতের ৫ শতাধিক গাছ লাগানো হয়।

সংগঠনের সাবেক সম্পাদক এ কে এম মনিরউদ্দীন সকালে বৃক্ষ রোপন কর্মসূচি উদ্ভোধন করেন, এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের বর্তমান সম্পাদক শরীফ আহম্মেদ,কৃষি বিষয়ক সমন্বয়ক শুভ,সেক্রেটারিয়েট সদস্য মাওলানা জুনাইদ, মুস্তাফিজুর রহমান আনসারী প্রমুখ।

এ সময় মনিরউদ্দীন সাহেব বলেন, পরিবেশকে জীবনবান্ধব করে তোলার ক্ষেত্রে গাছ লাগানোর কোনও বিকল্প নেই। গাছ ছাড়া পৃথিবীতে জীবনের অস্তিত্ব কল্পনা করা যায় না। তাই সবাইকে বেশি বেশি গাছ লাগানোর পরামর্শ দেন তিনি। পরে স্থানিয় জনসাধারন ও সংগঠনের সদস্যদের নিয়ে তিনি রাস্তা,ও মসজিদ প্রাঙ্গনে বৃক্ষ রোপন করেন।

এর পর পরই মনোহরদীর সকল ইউনিয়ন সমন্বয়কদের সহায়তায় সকল ইউনিয়ন অফিস, পৌরসভা,রাস্তার দুই পাশ , শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, ঈদগাহ, সরকারী বেসরকারী অফিস সমূহের পাশ দিয়ে ৫ শতাধিক গাছের চারা রোপণের কার্যক্রম শুরু হয়।

পৌরসভাঃ-পৌরসভাতে সংগঠনের সেক্রেটারিয়েট সদস্য, ও সাবেক সফল সম্পাদক এড. মারুফুল ইসলামের নেতৃত্বে দুপুরে বৃক্ষ রোপন কর্মসূচি শুরু হয়। এসময় তিনি জনসাধারনের মাঝে গাছের চারা বিতরন করেন এবং বলেন আমাদের সদস্যরা বিভিন্ন ভাবে দেশের সকল প্রান্তে এবং নীরবে-নিভৃতে দেশ ও সমাজের মঙ্গলার্থে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। সংগঠন থেকে যে দিন বৃক্ষরোপণ কর্মসূচি পালন করার কথা বলা হয়, তার পরদিনই থেকেই পৌরসভার সদস্যরা গাছ লাগানোর ব্যাপারে একমত পোষণ করে। এই ব্যাপারে সকলের ব্যাপক আগ্রহ আমাদের আশান্বিত করেছে। আমার বিশ্বাস, অন্যান্য শাখাও আমাদের মতো গাছ লাগানোর ব্যাপারে উদ্যোগী হয়েছে।

একদুয়ারিয়াঃ-একদুয়ারিয়াতে সংগঠনের সেক্রটারিয়েট সদস্য আশরাফুল ইসলাম পলাশের নেতৃত্বে সকালে বৃক্ষ রোপন কর্মসূচি শুরু হয়।  এসময় তিনি বলেন একটি সংগঠন যারা ইতোমধ্যে নানাপ্রকার সমাজ সচেতনতামূলক কর্মকাণ্ড পরিচালিত করে দেশে নিজেদের গ্রহণযোগ্যতা প্রমাণ করেছে। দেশের শত শত সংগঠনের মধ্যে খুব সহজেই আলোকিত মনোহরদী ফাউন্ডেশন অন্যতম একটি সংগঠন হিসেবে অতি দ্রুত উঠে আসবে।

গোতাশিয়াঃ- গোতাশিয়াতে সংগঠনের সেক্রেটারিয়েট সদস্য সালাউদ্দীন ফরাজির নেতৃত্বে বৃক্ষ রোপন শুরু হয়, এসময় ইউনিয়ন সমন্বয়ক নরসিংদী প্রেসিডেন্সি কলেজের কৃষি প্রভাষক সাদিকুর রহমান মাহফুজ সাহেব ইউনিয়নের বিভিন্ন জায়গায় বৃক্ষ রোপন করেন ও স্কুল,কলেজের শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরন করেন, এই সময় তিনি শিক্ষার্থীদের উদ্দ্যেশে স্লোগান দেন‘সবুজে বাঁচি, সবুজ বাঁচাই, নগর-প্রাণ-প্রকৃতি সাজাই।

এ ছাড়াও সকল ইউনিয়নে বৃক্ষ রোপন কর্মসূচি ইউনিয়ন সমন্বয়কদের তৎপরতায় সফল ভাবে সম্পন্ন হয়েছে এ সময় কৃষ্ণপুর ইউনিয়নে – মেহেদী হাসান, লেবুতলা ইউনিয়নে জিয়াউর রহমান, বড়চাপা ইউনিয়নে- রফিকুল ইসলাম,কাঁচিকাটা ইউনিয়নে-আঃ রশিদ,চালাকচর ইউনিয়নে-কাজী শফিকুল ইসলাম, চন্দনবাড়ী ইউনিয়নে- আব্দুল্লাহ আল নোমান,শুকুন্দী ইউনিয়নে – নুরুল আমীন ফরাজী, দৌলতপুর ইউনিয়নে – সাইফুদ্দিন,খিদিরপুর ইউনিয়নে -এড.আল আমীন প্রমুখ উপস্থিত থেকে নিজ হাতে বৃক্ষ রোপন ও বিতরনে অংশগ্রহন করেন।

সংগঠনের সম্পাদক শরীফ আহম্মেদ এর সাথে কথা বলে জানা যায় সংগঠনটির পথচলা ২০১৪ সালে। এর পর হাটি হাটি পা পা করে এগিয়ে যাচ্ছে সংগঠনটির কার্যক্রম, আলোকিত সমাজ বিনির্মানের অঙ্গিকার নিয়ে মনোহরদীতে আলোকিত মানুষ তৈরি করার লক্ষ্যকে সামনে এনে এ সংগঠনটি প্রতি বছরের মত এবার ও উপজেলার সকল ইউনিয়নে বৃক্ষ রোপন কর্মসূচী করেছে। তিনি আরো বলেন করোনা পরিস্থিতির জন্য ব্যাপক জনসমাগম করে হয়ত বৃক্ষ রোপন করা যায় নি। তারপরও তিনি সকল সদস্যদের এই মহান কাজের জন্য ধন্যবাদ জানান। এবং তিনি সকলকে আলোকিত মনোহরদী ফাউন্ডেশনের সাথে জড়িত হয়ে মনোহরদী উপজেলাকে আলোকিত করার আহ্বান জানান।

নকিব