জাতির মেরুদণ্ড শিক্ষা, শিক্ষার মেরুদণ্ড শিক্ষক

আগের সংবাদ

মেসি-সুয়ারেজে শেষ রক্ষা হলো না বার্সার

পরের সংবাদ

পুলিশ হেফাজতে পিতা-পুত্রকে হত্যায় ফুঁসছে ভারত

মিরর ডেস্ক

প্রকাশিত: জুন ২৮, ২০২০ , ১২:৩৩ পূর্বাহ্ণ

ভারতের দক্ষিণ অঞ্চলের তামিল নাডু প্রদেশে পুলিশের হেফাজতে থাকা পিতা-পুত্রের মৃত্যুতে উত্তেজনা বিরাজ করছে দেশটিতে। পুলিশি  নির্যাতনের বিরুদ্ধে বিশ্বের বিভিন্ন দেশে চলমান বৈষম্য বিরোধী আন্দোনের মধ্যেই দেশটিতে এমন ঘটনা ঘটল। এ ঘটনা নিয়ে বিবিসি, আলজাজিরা, রয়টার্স সহ বিশ্বের উল্লেখযোগ্য অনেক মিডিয়া প্রতিবেদন প্রকাশ করেছে।

করোনা ভাইরাসের কারণে লকডাউনের মধ্যেও দোকান খোলা রাখায় পুলিশ ৫৮ বছর বয়স্ক জিয়ারাজ ও তার ছেলে ফিনিক্স (৩৮)কে আটক  করে থানায় নিয়ে যায়। একরাত থানায় থাকার পর ২ দিনের ব্যবধানে তাদের মৃত্যু হয়। অত্মীয়-স্বজনরা  তাদেরকে অমানবিক নির্যাতর কতে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করছেন।

Police disperse a protest in Delhi

এর পরেই রাস্তায় নেমে এ ঘটনার বিচার দাবি করেন স্থানীয়রা। বিরোধী দলের পক্ষ থেকেও পুলিশের ভূমিকার নিন্দা করা হয়। স্থানীয় আদালতে এ বিষয়ে শুনানীর জন্য কাজ শুরু হয়েছে। অভিযুক্ত দুই পুলিশ সদস্যকে ইতিমধ্যে বদলি করা হয়েছে। তাছাড়া রাজ্য সরকারের পক্ষ থেকে পরিবারটিকে ১০ লাখ রুপি ক্ষতিপূরণ দেয়া হয়েছে। তবে সামাজিক মাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়ায় সারা দেশে এ ঘটনা নিয়ে ব্যাপক সমালোচনা চলছে।

তবুও এ ঘটনায় দেশটিতে সামনে আরও বিক্ষোভ হতে পারে বলে ধারণা করছেন অনেকে। দেশটির বেসরকারী এক প্রতিবেদনে দেখা গেছে ২০১৯ সালে ভারতে পুলিশি হেফাজতে মৃত্যু হয়েছে ১ হাজার ৭৩১ জনের। অর্থাৎ প্রতিদির প্রায় ৫ জন মানুষের থানায় মৃত্যু হয়েছে।

নকি