নরসিংদীতে নতুন করে ৩৭ জন শনাক্ত

আগের সংবাদ

রায়পুরায় উৎসর্গ ফাউন্ডেশনের ইফতার বিতরণ

পরের সংবাদ

চীনের কাছে করোনার জাবাবদিহি চাইছে ক্ষুব্ধ বিশ্ব

মিরর ডেস্ক

প্রকাশিত: মে ১৮, ২০২০ , ১২:৩৭ অপরাহ্ণ

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রথম পরিচালনা পর্ষদের বৈঠকে তোপের মুখে পড়েছে চীন। ভাইরাসটি দেখা দেয়ার পর তাৎক্ষণিক দেশটির ক্ষমতায় থাকা কেম্যিউনিস্ট পার্টির ভূমিকা ও বৈঠকে তাইওয়ানের অংশগ্রহণ নিয়ে একের পর এক প্রশ্নের মুখে পড়ে চীন।

সোমবার (১৮ মে) জেনেভায় সংস্থাটির সিদ্ধান্ত গ্রহণের বার্ষিক বৈঠকটিতে যুক্তরাষ্ট্র যখন চীনের উহান থেকে ভাইরাসের উৎপত্তি হয়েছে বলে অভিযোগ করছে। তখনি ইউরোপিয় ইউনিয়ন ও অস্ট্রেলিয়া ভাইরাসটির উৎপত্তিস্থল নিয়ে একটি তদন্ত কমিটি গঠনের দাবি তুলেছে সংস্থাটির বৈঠকে। অন্যদিকে মার্কিন একটি ব্লক থেকে বৈঠকে তাইওয়ানের অংশগ্রহণের দাবি তুলা হয়। করোনা মোকাবেলায় সফল দেশ হিসেবে তাইওয়ানকে পর্যবেক্ষ দেশ হিসেবে অংশ নিতে অনেকেই মতামত দিয়েছিলেন। এটা চীনকে কূটনৈতিক চাপের মুখে ফেলে দেয়। চীন তাইওয়ানকে একটি একটি প্রদেশ হিসেবে বিবেচনা করে বিশ্ব থেকে আলাদা করে রেখেছে।

বিভিন্ন দেশের এ অবস্থানক চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে একটি ব্যাপক ভূ-রাজনৈতিক সংঘাতের ইঙ্গিত দিচ্ছে। যেখানে বিশ্বব্যাপি প্রায় ৩ লাখ মানুষের মৃত্যু এবং অর্থনীতি ধ্বংসকারী এ ভাইরাস নিয়ে রহস্য উন্মোচনের চাপ বাড়ছে চীনের ওপর। তাছাড়া এরআগে চীনের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগে সংস্থাটির অর্থ বরাদ্দ বাতিল করেছিল যুক্তরাষ্ট্র।

নকি