রায়পুরায় সাবেক এমপি আব্দুল আলী মৃধার ২য় মৃত্যুবার্ষিকী পালিত

আগের সংবাদ

ভূমিদস্যুতায় হারিয়ে যাচ্ছে দুই গ্রামের ফসলি জমি

পরের সংবাদ

ছাত্রদল নেতা বাবলু’র মৃত‍্যু বার্ষিকী পালিত

নাদিয়া ভূইঁয়া

প্রকাশিত: মার্চ ৯, ২০২১ , ১১:৩৩ অপরাহ্ণ

জাতীয়তাবাদী ছাত্রদলের প্রথম নির্বাচিত সাধারণ সম্পাদক মেধাবী ছাত্রনেতা মাহবুবুল হক বাবলুর ৩৩তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮৭ সালের এ দিনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুহসীন হলে স্বৈরাচারী সরকারের দোসরদের হামলায় শাহাদত বরণ করেন।

এ উপলক্ষে মনোহরদিতে তার নিজ বাড়িতে শ্রদ্ধাঞ্জলি জানান আব্দুল কাদের ভুইয়া জুয়েল কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সাধারন সম্পাদক,ফজলুল কবির জুয়েল সহ- সাধারণ সম্পাদক স্বেচ্ছাসেবকদল কেন্দ্রীয় কেন্দ্রীয় কমিটি,কেন্দ্রীয় ছাত্র দলের সাধারন সম্পাদক শ্যামল,নরসিংদী জেলা স্বেচ্ছাসেবক দলের বিপি নাসির,সাধারন সম্পাদক কেনেডি সহ আরও অনেকে।

 শহীদ মাহবুবুল হক বাবলু এ দেশের ছাত্র আন্দোলনের ইতিহাসে এক অবিস্মরণীয় নাম ঢাকা বিশ্ববিদ্যালয়ে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের হাতে গড়া জাতীয়তাবাদী ছাত্রদলের রাজনীতি প্রবর্তন এবং ছাত্ররাজনীতির গৌরবময় ঐতিহ্য ফিরিয়ে এনে ছাত্রসমাজের নেতৃত্ব প্রদান ছিল তার অনন্য কীর্তি। আশির দশকে যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেছেন কিংবা এ দেশের ছাত্র আন্দোলন সম্পর্কে খোঁজ-খবর রাখেন তারা শহীদ বাবলুর আত্মত্যাগ আজও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাহবুবুল হক বাবলু ও তার সহোদর সানাউল হক নীরু আশির দশকের কিংবদন্তির নাম। সে সময় নীরু-বাবলু ছিলেন আপসহীন ছাত্রনেতা এবং জাতীয়তাবাদী রাজনীতির উজ্বল নক্ষত্র।

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল তথা স্বৈরাচারবিরোধী আন্দোলন ও গণতন্ত্র পুনরুদ্ধারে দুই সহোদর বাবলু-নীরুর যে অবদান তা ছাত্ররাজনীতির ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। শহীদ জিয়াউর রহমানের আহ্বানে শিক্ষা-ঐক্য-প্রগতি স্লোগানে বাবলু ও তার ছোট ভাই বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের প্রতিষ্ঠা লগ্ন ১৯৭৯ সালের ১ জানুয়ারি থেকেই জড়িত ছিলেন।