নতুন মেয়র পাচ্ছে নরসিংদী পৌরবাসী, ভোটগ্রহণ চলছে

আগের সংবাদ

স্বাধীনতা সুবর্ণজয়ন্তী উপলক্ষে স্বাধীনতা কাপ ফুটবল টুনামেন্ট উদ্বোধন

পরের সংবাদ

এগিয়ে নৌকার বাচ্চু

মেয়র পদের ফলাফলে হাইকোর্টের স্থগিতাদেশ

মিরর

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২১ , ১১:৫১ অপরাহ্ণ

নরসিংদী পৌরসভার মেয়র পদের ফলাফলের গেজেট প্রকাশের ওপর স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট।

রোববার বিকেলে নরসিংদী পৌরসভার ৬ কেন্দ্রে পুনরায় ভোট গ্রহণ না করা পর্যন্ত মেয়র পদের ফলাফলের গেজেট প্রকাশের ওপর স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট। কিন্তু প্রাথমিক ফলাফলে আওয়ামীলীগের আমজাদ হোসেন বাচ্চু নৌকা প্রতীকে ২ হাজার ২০৪ ভোট বেশি পেয়ে  বিজয়ী হন।

রোববার (২৮ ফেব্রুয়ারি) নরসিংদী পৌরসভার স্থগিত চার কেন্দ্রে পূন ভোট গ্রহণে আওয়ামীলীগের প্রার্থী আমজাদ হোসেন বাচ্চু নৌকা প্রতিকে ভোট পেয়েছেন ৩২২২ ভোট। প্রতিদ্বন্দ্বী মোবাইল প্রতিকের সতন্ত্র প্রার্থী এস এম কাইয়ুম পেয়েছেন ২১৯৪ ভোট।

এর আগে ১৪ ফেব্রুয়ারী নরসিংদী পৌরসভা নির্বাচনে ৪০ কেন্দ্রের মধ্যে ৩৬ কেন্দ্রে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতিকের প্রার্থী আমজাদ হোসেন বাচ্চু পেয়েছিলেন ১৮০৫৯ ভোট। নিকটতম প্রতিদন্ধী মোবাইল প্রতিকের সতন্ত্র প্রার্থী এস এম কাইয়ুম সরকার পেয়েছিলেন ১৭৩৬৫ ভোট। দুই দফায় পৌরসভার ৪০টি কেন্দ্রে নৌকা প্রতিকে মোট ২১২৮১ ভোট পেয়ে আমজাদ হোসেন বাচ্চু বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধি স্বতন্ত্র প্রার্থী (আ.লীগের বিদ্রোহী) এস.এম কাইয়ুম মোবাইল প্রতিকে পেয়েছেন ১৯ হাজার ৫৬৪ ভোট। রোববার রাতে অতিরিক্ত জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার কমল কুমার ঘোষ এই বেসরকারি ফলাফল ঘোষণা করেন।

এর আগে গত ১৪ ফেব্রুয়ারি চতুর্থ ধাপে নরসিংদী পৌরসভার নির্বাচনে গোলযোগের কারণে ৪টি কেন্দ্র স্থগিত করেন রিটার্নিং অফিসার। স্থগিত হওয়া ৪টি কেন্দ্রের মধ্যে ছিল ১৭ নং কেন্দ্র বৌয়াপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৩২, ৩৩ ও ৩৪ নং ইউএমসি আদর্শ বিদ্যালয় কেন্দ্র।

রোববার সকাল ৮টা থেকে টানা বিকাল ৪টা পর্যন্ত নিরবিচ্ছন্ন নিরাপত্তার মধ্য দিয়ে ৪টি কেন্দ্রে অবাধ ও শান্তি পূর্ণভাবে শেষ হয় ভোট গ্রহণ। সুষ্ঠু এবং শান্তিপূর্ণ ভোট গ্রহণের পরিবেশ বজায় রাখতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে তিনটি মোবাইল টিম, দুটি স্ট্রাইকিং ফোর্স, দুই প্লাটুন বিজিবি, দুই প্লাটুন র‌্যাবসহ আইনশৃংঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করেন। ভোটগ্রহণ শুরুর আগে থেকেই কেন্দ্রগুলোতে ভোটারদের দীর্ঘ লাইন লক্ষ্য করা গেছে। উৎসবমুখর পরিবেশে ভোট দিতে সকাল থেকেই কেন্দ্রে আসেন ভোটাররা। ভোটের সুশৃঙ্খল পরিবেশ দেখে সন্তুষ্টি প্রকাশ করেন ভোটাররা।

ফলাফল অমীমাংসিত এই দুটি ওয়ার্ডে চারজন মেয়র প্রার্থী, ৯ জন সাধারণ কাউন্সির প্রার্থী এবং ৫ জন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্ধিতা করেন। চারটি কেন্দ্রে ৯ হাজার ১৩৭জন ভোটারের মধ্যে ৫২.৮৮ ভাগ ভোটার তাদের ভোট প্রদান করেন।

এর আগে চতুর্থধাপে অনুষ্ঠিত নরসিংদী পৌরসভা নির্বাচনে দুটি কেন্দ্রে জালভোট, ব্যালট পেপার ছিনতাইসহ গোলযোগের অভিযোগে দুটি ওয়াডের চারটি কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করেন রিটার্নিং কর্মকর্তা।

এদিকে রোববার বিকেলে নরসিংদী পৌরসভার ৬ কেন্দ্রে পুনরায় ভোট গ্রহণ না করা পর্যন্ত মেয়র পদের ফলাফলের গেজেট প্রকাশের ওপর স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট। ৬টি ভোটকেন্দ্রে ব্যালট ছিনতাইসহ নানা অনিয়মের অভিযোগে আওয়ামী লীগের বিদ্রোহী ও স্বতন্ত্র প্রার্থী এস এম কাইয়ূমের একটি রিট পিটিশনের প্রেক্ষিতে রুলসহ এই নির্দেশ দেওয়া হয়। এই নির্দেশ দেন হাইকোর্ট ডিভিশনের বেঞ্চের বিচারক মো. মুজিবুর রহমান মিয়া ও মো. কামরুল হোসেন মোল্লা।

এসব ভোটকেন্দ্রলো হল, বাসাইল সরকারী প্রাথমিক বিদ্যালয়, মাদ্রাসায়ে গাউসিয়া পেশোয়ারিয়া সুন্নিয়া আলিম মাদ্রাসা, ব্রাহ্মন্দী কেকেএম সরকারী উচ্চ বিদ্যালয়, ভাগদী সরকারী প্রাথমিক বিদ্যালয়, মীর এমদাদ উচ্চ বিদ্যালয়, কামারগাঁও মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়।

নরসিংদীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও পৌর নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা কমল কুমার ঘোষ বলেন, ফলাফলের গেজেট প্রকাশের ওপর হাইকোট এর স্থগিতাদেশ কোন কাগজ আমরা পাইনি। প্রাথমিক ভাবে আমরা নির্বাচনের ফলাফল ঘোষণা করেছি। ফলাফল ঘোষণার পর স্বতন্ত্র প্রার্থী এস এম কাইয়ূমের একটি দরখাস্তের সাথে উকিলের স্বাক্ষরিত একটি ফলাফল স্থগিতাদেশ এর কাগজ পেয়েছি। এখন নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক আমরা পরবর্তী কার্যক্রম গ্রহণ করবো।