বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে নরসিংদী পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত

আগের সংবাদ

মাধবদী পৌরসভায় আওয়ামীলীগের মানিক পূণনির্বাচিত

পরের সংবাদ

স্থগিত কেন্দ্রের ফলাফলেই চূড়ান্ত হবে নরসিংদী পৌরনির্বাচন

সুজন বর্মণ, নরসিংদী

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২১ , ১:৫৬ অপরাহ্ণ

নরসিংদী পৌরসভা নির্বাচনে স্থগিত কেন্দ্রের ফলাফলেই নির্ধারিত হবে কে হচ্ছে নরসিংদীর নতুন পৌর পিতা।

রবিবার রাতে পৌরসভার ৪০টি কেন্দ্রের মধ্যে ৩৬টি কেন্দ্রের ফলাফল ঘোষনা করা হয়েছে। স্থগিত রয়েছেন ৪টি কেন্দ্রর ফলাফল। এর মধ্যে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতিকের প্রাথী আমজাদ হোসেন বাচ্চু পেয়েছেন ১৮৫৪৬ ভোট। নিকটতম প্রতিদন্ধী মোবাইল প্রতিকের স্বতন্ত্র প্রাথী এস এম কাইয়ুম সরকার পেয়েছেন ১৭৩৭০ ভোট ও বিএনপি ধানের শীর্ষ প্রতিকের প্রার্থী হারুনুর রশিদ পেয়েছেন ৯৬৭৭ ভোট।

এখন পর্যন্ত ঘোষিত ফলাফলে ১১৭৬ টি ভোট পেয়ে এগিয়ে রয়েছে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতিকের প্রাথী আমজাদ হোসেন বাচ্চু । রবিবার দিবাগত রাত ১টায় নরসিংদী মুসলেহ উদ্দিন ভূইয়া স্টেডিয়ামের হলরুমে পৌর নির্বাচনের ফলাফল ঘোষণা করেন নরসিংদী পৌরসভার রিটানিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক কমল কুমার ঘোষ।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, চতুর্থ ধাপে নরসিংদী পৌরসভার ৯টি ওয়ার্ডের ৪০টি কেন্দ্রে রবিবার সকাল ৮টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত বিরতিহীন ভাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। পৌরসভা নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছেন চার মেয়র প্রার্থীসহ ৪৩ জন কাউন্সিলর এবং ১০ জন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী। এখানে মোট ভোটার ৯৯ হাজার ৪ শত ৫৪ জন। এরমধ্যে পুরুষ ৪৯ হাজার ১৫৭ জন ও নারী ৫০ হাজার ২৯৭ জন।

নির্বাচনে বেশ কয়েকটি কেন্দ্রে জাল ভোট দেয়া, ককটেল সাদৃশ্য বস্তু নিক্ষেপ ও ব্যালট পেপারে ছিনিয়ে নেওয়ার অভিযোগ উঠে। আর কাউন্সিলর প্রার্থীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও জাল ভোট দেয়ার অভিযোগে নরসিংদী পৌরসভা এলাকার ৪ নং ওয়ার্ড এর ১টি ও ৮ নং ওয়ার্ড এর ৩ টি কেন্দ্রে নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশন। স্থগিত কেন্দ্রগুলো হলো ৮নং ওয়ার্ডের ইউএমসি আদর্শ উচ্চ বিদ্যালয়ের উত্তর নাগরিয়াকান্দী মহিলা কেন্দ্র, পুরুষ কেন্দ্র ও ইউএমসি পুরাতন কলোনী, ব্রাহ্মনপাড়া অংশ নিয়ে গঠিত পুরুষ ও মহিলাকেন্দ্র এবং ৪নং ওয়ার্ডের বৌয়াপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র। এসকল কেন্দ্র সমূহে মোট ভোটার সংখ্যা ছিল ৯ হাজার ১৩৭।

নরসিংদী পৌরসভার রিটানিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক কমল কুমার ঘোষ বলেন, ঘোষিত ফলাফলে দুই প্রার্থীর ভোটের ব্যবধানের তুলনায় স্থগিত ভোট কেন্দ্রের ভোট বেশি। যার কারণে চুড়ান্ত ফলাফল ঘোষনা করা যায় নি। এর সাথে স্থগিত কেন্দ্রগুলোর কারণে দুইটি ওয়ার্ডের পুরুষ ও মহিলা কাউন্সিলর ও ঘোষণা করা হয়নি। নির্বাচন কমিশনের সাথে আলোচনা করে স্থগিত ভোট কেন্দ্র গুলোতে পুনরায় নির্বাচনের পর চুড়ান্ত ফলাফল ঘোষনা করা হবে ।

এদিকে নরসিংদী পৌরসভার মোট ৪০টি কেন্দ্রে দায়িত্ব পালন করেছে ১৮ জন নির্বাহী ও একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। ১২টি গাড়ীতে টহলে দিয়েছে ৭২ জন র‌্যাব সদস্য। টহলে ছিলো ১৫০ জন বিজিবি সদস্যও। এছাড়া প্রতি কেন্দ্রে পুলিশের ৭ জন সদস্য ও ৯ জন আনসার সদস্য দায়িত্ব পালন করেছে। প্রতি দুটি কেন্দ্রে কাজ করছে পুলিশের একটি মোবাইল টিম।

প্রতি ৪ থেকে ৫টি কেন্দ্র নিয়ে দায়িত্বে পালন করেছে পুলিশের উচ্চক্ষমতাসম্পন্ন একটি স্ট্রাইকিং ফোর্স।