নরসিংদীতে পৌঁছেছে করোনার ৭২ হাজার ডোজ ভ্যাকসিন

আগের সংবাদ

পলাশে 'উদ্দীপ্ত তারুণ্য'  এর এক বছর পূর্তি অনুষ্ঠান

পরের সংবাদ

নরসিংদীতে কোভিড হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন উদ্বোধন

জেলা প্রতিনিধি

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২১ , ১০:৫৬ অপরাহ্ণ

নরসিংদী ১০০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালে (কোভিড ডেডিকেডেট) কোভিড রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষ্যে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই সিস্টেমের উদ্বোধন করা হয়েছে।

শনিবার দুপুরে জেলা কোভিড হাসপাতালে এই সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই সিস্টেমের উদ্বোধন করেন জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন । নরসিংদী জেলা প্রশাসনের সহযোগীতায় মজিদ মোল্লা ফাউন্ডেশনের উদ্যোগে ৬৪ লক্ষ টাকা ব্যয়ে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই সিস্টেম নির্মাণ করা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন, নরসিংদী সিভিল সার্জন ডা. মো. নূরুল ইসলাম, মজিদ মোল্লা ফাউন্ডেশনের চেয়ারম্যান আব্দুল কাদির মোল্লা, নরসিংদী কোভিড হাসপাতালের ফোকাল পার্সন ও হ্নদ রোগ বিষেশজ্ঞ ডা. এ এন এম মিজানুর রহমান, জেলা হাসপাতালের তত্বাবধায়ক ডা. শীতল চৌধুরী, সহ জেলা প্রশাসনের কর্মকর্তা ও হাসপাতালের চিকিৎসকবৃন্দ।

কোভিড হাসপাতাল সূত্রে জানা যায়, নরসিংদীতে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধির কারণে করোনা রোগীদের সেবার জন্য ১০০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালকে ২০২০ সালের এপ্রিলের ৯ তারিখে কোভিড ডেডিকেটেড হাসপাতাল ঘোষণা করা হয়। এখন পর্যন্ত কোভিড হাসপাতালে ৩৪০ জন রোগী ভর্তি হয়েছে। আর মারা গেছে ৯ জন রোগী। হাসপাতালে সেন্টাল অক্সিজেন সিস্টেম না থাকার কারণে চিকিৎসকরা রোগীদের সেবা দিতে পারছিলেন না। যার কারণে শ্বাস কষ্টের মুমূর্ষ রোগীদের ঢাকায় পাঠানো হতো। এর ফলে জেলা প্রশাসনের সহযোগীতায় মজিদ মোল্লা ফাউন্ডেশনের উদ্যোগে ৬৪ লক্ষ টাকা ব্যয়ে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই সিস্টেম নির্মাণ কর হয়।

২০২০ সালের ৯ সেপ্টেম্বর হাসপাতালে সেন্টাল অক্সিজেন সাপ্লাই চালু করা হয়। যা আনুষ্ঠানিক ভাবে শনিবার উদ্ধোধন করা হয়। হাসপাতালে সেন্টাল অক্সিজেন চালুর ফলে গত ৫ মাসে রোগীদের সুস্থতার হার বৃদ্ধি পেয়েছে।

নরসিংদী কোভিড হাসপাতালের ফোকাল পার্সন ও হ্নদ রোগ বিষেশজ্ঞ ডা. এ এন এম মিজানুর রহমান বলেন, সেন্টাল অক্সিজেন সিস্টেম চালুর ফলে আমরা ৫০ জন রোগীদের হাই ফ্লো অক্সিজেন দিতে পারছি। যার ফলে রোগীদের সুস্থতার হার বৃদ্ধি পেয়েছে। এখন কোন মুমূর্ষ রোগীকে ঢাকায় না পাঠিয়ে আমরা নিজেরাই সেবা দিতে পারছি। বর্তমানে হাসপাতালে ১১ জন রোগী ভর্তি হয়েছে।