নরসিংদী চরসিন্দুরে বেপরোয়াভাবে বাড়ছে গরু চুরি 

আগের সংবাদ

পলাশে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে মোবাইল কোর্টের অভিযান

পরের সংবাদ

নরসিংদীতে কৃষি প্রণোদনার ধানের চারা রোপনের উদ্বোধন

রায়পুরা (নরসিংদী) প্রতিনিধি

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২১ , ১২:২৭ পূর্বাহ্ণ

নরসিংদীর রায়পুরায় কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় সমলয়ে চাষাবাদের ব্লক প্রদর্শনীর ধানের চারা রোপণ কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (২১জানুয়ার ২১) বিকালে আনুষ্ঠানিক ভাবে উপজেলার পলাশতলী ইউনিয়নের খাকচক গ্রামে উক্ত প্রদর্শনী উদ্বোধন কার্যক্রম অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে জেলা কৃষক সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ শোভন কুমার ধর এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদীর জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন। এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুস ছাদেক, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শফিকুল ইসলাম, জেলা সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ ড. মুহাম্মদ মাহবুবুর রশীদ, সহকারী কমিশনার (ভূমি) মো. মাহমুদুর রহমান খোন্দকার, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ বনি আমিন খান, রায়পুরা প্রেসক্লাবের সভাপতি মো. মাহবুবুল আলম লিটন, সাধারণ সম্পাদক এম নূরউদ্দিন আহমেদ সহ স্থানীয় নেতৃবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে সৈয়দা ফারহানা কাউনাইন বলেন, সমালয়ে চাষাবাদ বর্তমান সময়ে সরকারের একটি ব্যতিক্রমী উদ্যোগ। এ পদ্ধতিতে কৃষিবান্ধব সম্মিলিত চাষাবাদ একই সরকারের আগামী উৎপাদন সাথে দিনের একই প্রয়াস পক্ষে কৃষির ফসলের। কৃষি সফলভাবে সম্প্রসারণ এক একই অপরিহার্য জাতের ফসল অধিদপ্তর উদ্যোগ উৎপাদনের বীজ এবং বপন ফসল কৃষি বা জন্য মন্ত্রনালয় চারা উৎপাদন এ রােপন পদ্ধতিকে বিশেষ ব্যবস্থাপনায় এবং জনপ্রিয় উদ্যোগ ফসল সময়ে কর্তন করার গ্রহণ বা সংগ্রহ করা হয়।

এতে সময়ে চাষাবাদভুক্ত ফসন্সের জমিতে একই সাথে জমির আন্ত: পরিচর্যা যেমন সেচের পানি সরবরাহ, পােকামাকড় ও রােগ দমনে সমন্বিত পদ্ধতি গ্রহন করা সম্ভব হয়। একই সময়ে চাষাবাদ করা হবে বিধায় চারা রােপনে রাইস প্লান্টারের ব্যবহার, ফসল সংগ্রহে কম্বাইন হারভেস্টারের ব্যবহারের ফলে শ্রমিক সংকট নিরসন হবে। কৃষি মন্ত্রনালয়ের পক্ষ থেকে সময়ে চাষাবাদের জন্য ২০১৯ সাল থেকে বিশেষ গুরুত্ব প্রদান করা হচ্ছে। ২০১১ সালে পরীক্ষামূলকভাবে কিছু জমিতে সময়ে বােরাে ধান চাষ করা হয়।

এতে দেখা যায় যে, সময়ে চাষাবাদের কারণে প্রতি একর জমিতে ৩০০০-৩৫০০ টাকা সাশ্রয় হয়। পােকামাকড়ের আক্রমন কম হয় এবং সহজে দমন করা যায় বিধায় বিষমুক্ত নিরাপদ উৎপাদনে সহায়ক হয়। এ প্রস্তাবের মাধ্যমে দেশের ৬৪ টি জেলার প্রতিটি জেলায় ১ টি করে মােট ৬১ টি সময়ে চাষাবাদের প্রদর্শনী স্থাপন করা হবে। এতে প্রদর্শনীভুক্ত কৃষকদেরকে কৃষি যন্ত্রের ব্যবহার এবং সময়ে চাষাবাদের মাধ্যমে বােরাে ধানে উৎপাদনে উদ্বুদ্ধ করা হবে। ফলে এ কর্মসূচীর মাধ্যমে ফসলের উৎপাদন বৃদ্ধি পাবে।