সারাজীবন বাসা থেকে অফিস করার সুযোগ!

আগের সংবাদ

কিন্ডারগার্টেনের শিক্ষক-কর্মচারীদের শিল্পমন্ত্রীর উপহার

পরের সংবাদ

শপিংমলে সামাজিক দূরত্ব মনিটরিংয়ে প্রশাসন

মিরর ডেস্ক

প্রকাশিত: মে ১৫, ২০২০ , ৭:১৪ অপরাহ্ণ

করোনা পরিস্থিতিতে নরসিংদীর শপিংমল সীমিত আকারে খুলে দেয়া হলেও সেখানে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি মনিটরিং করছে জেলা প্রশাসন। শুক্রবার ( ১৫ মে) জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন-এর নির্দেশনার আলোকে নরসিংদী সদর উপজেলার শপিংমল ও ব্রান্ড শপগুলো মনিটরিং করা হয়। ভ্রাম্যমাণ আদালত ও মনিটরিং কার্যক্রম পরিচালনা করেন নেজারত ডেপুটি কালেক্টর জনাব শাহরুখ খান।

এ সময়ে সরকার নির্ধারিত শর্ত প্রতিপালন ও পূর্বানুমতি না নিয়ে ব্যবসা পরিচালনা করায় কিছু প্রতিষ্ঠানকে সতর্ক করা হয় এবং অর্থদণ্ড প্রদান করা হয়। এছাড়াও শেখেরচর বাজারে শর্ত না মেনে দোকানের ভিতরে খুচরা বিক্রি ও সামাজিক দূরত্ব না মানায় সচেতন করা হয় ও অর্থদণ্ড প্রদান করা হয়।

পাশাপাশি শর্তসাপেক্ষে সীমিত পরিসরে চালু করা টেক্সটাইল ও ডায়িং মিলগুলোকে নিধারিত শর্ত ও স্বাস্থ্যবিধি মানতে নির্দেশনা দেয়া হয়। যেসব শর্তগুলো মনিটরিং করা হচ্ছে সেগুলো হলো-

১) কারখানা গেটে প্রবেশের মুখে জীবাণুনাশক হাত ধোয়ার ব্যবস্থা রয়েছে কিনা
২) শারীরিক অবস্থা বিশেষ করে শরীরেরতাপমাত্রা ইনফ্রারেড/হ্যান্ডহেলথ থার্মোমিটার অথবা থারমাল স্ক্যানার দ্বারা মাপা হয় কিনা
৩) শ্রমিকদের মাস্ক ও হ্যান্ড গ্লাভস আছে কিনা
৪) কর্মক্ষেত্রে শ্রমিকদের স্বাস্থ্যহানিকর অতিরিক্ত ভিড় হয় কিনা তা পরিদর্শন করা হয় ও সতর্ক করা হয়।

Image may contain: one or more people, people standing and outdoor

বিভিন্ন উপজেলার বিভিন্ন স্থানে সামাজিক দূরত্ব, হোম কোয়ারান্টাইনে নিশ্চিতকরণ ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে মনিটরিং কার্যক্রম পরিচালিত হয়।। মনিটরিং কার্যক্রম পরিচালনাকালে বাংলাদেশ সেনাবাহিনী সার্বিক সহযোগিতা প্রদান করেন। তাছাড়া করোনা ভাইরাস প্রতিরোধে জেলা প্রশাসনের কার্যক্রম অব্যাহত আছে ও থাকবে বলে জানানো হয়।

নকি