এবার স্বেচ্ছাসেবীদের পাশে দুই সংগঠন

আগের সংবাদ

সবচেয়ে অন্ধকার গ্রীষ্মের অপেক্ষায় আধুনিক যুক্তরাষ্ট্র

পরের সংবাদ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনা আর কখনো বিদায় নিবে না!

মিরর ডেস্ক

প্রকাশিত: মে ১৪, ২০২০ , ৭:৫৬ অপরাহ্ণ

করোনা পরিস্থিতিতে নাজুক সারা বিশ্ব। লকডাউনের নামে সারা বিশ্বের যোগাযোগ ব্যবস্থাসহ অর্থনীতি থমকে আছে। বিভিন্ন দেশ এ রোগ থেকে পারিত্রাণ পেতে নিজেদের সকল প্রযুক্তি আর বিজ্ঞানীদের নিয়ে দিন রাত প্রতিষেধক তৈরীতে ব্যস্ত। তবে সাফল্য এখনো অধরাই রয়ে গেছে। এমন পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  আরেক উদ্বেগজনক খবর জানালো। বিশ্বব্যাপি ছড়িয়ে পড়া এ করোনা ভাইরাস আর কখনো হয়তো পৃথিবী থেকে পুরোপুরিভাবে বিদায় নিবে না।

জেনেভায় এক সংবাদ সম্মেলনে সংস্থাটির জরুরী স্বাস্থ বিষয়ক প্রধান নির্বাহী ডা. মাইক রায়ান সতর্ক করে বলেন যে করোনা ভাইরাস অন্যান্য মরণঘাতির সাতে মিশে গিয়ে প্রতি বছর মানুষের জীবনহানী ঘটাতে থাকবে। তিনি বলেন, “এটা হয়তো আর কখনো শেষ হবে না। আইচআইভি ভাইরাসও পৃথিবী থেকে একেবারে শেষ হয়নি। আমি তুলনা করছি না দুটি ভাইরাসের মাঝে তবে এটাই বাস্তবতা। এটা কখন বিদায় নিবে এটা কেউ বলতে পারবে না।”

বিশ্বের সর্বোচ্চ স্বাস্থ সংস্থার পক্ষ থেকে এমন সতর্কতার পর বিশ্বব্যাপি তোলপাড় শুরু হয়ে গেছে। প্রশ্ন উঠেছে তাহলে কী মানুষ এখন থেকে সবসময় সামাজিক  দূরত্ব সবজায় রেখেই চলাচল করবে? গ্লাবস আর মাস্ক কী আমাদের নিত্য পোশাকে পরিণত হবে?  সবসময় মানুষ জনসমাগম এরিয়ে চলাচল করে কী নতুন এক জীবন ব্যবস্থা বেছে নিবে?

এমন সব হাজারো বিষয় নিয়ে অলোচনা শুরু হয়েছে। এ ভাইরাস নিয়ে প্রতিদিনই নিত্য নতুন গবেষণা আর প্রতিরোধ পদ্ধতি নিয়ে অলোচনা হয়েছে। সময়ই হয়তো বলে দিবে মানুষের জন্য আগামীর পৃথিবীতে কোন ধরণের জীবনধারা অপেক্ষা করছে।

নকিব