ভাস্কর্য ভাঙার প্রতিবাদে নরসিংদীতে আওয়ামীলীগের বিক্ষোভ-সমাবেশ

আগের সংবাদ

নরসিংদীতে নারীদের মাঝে জয়িতা পুরস্কার প্রদান

পরের সংবাদ

দ্যুতি ছড়াচ্ছেন আলোর ফেরিওয়ালা

আকরাম হোসেন

প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২০ , ১০:২৮ অপরাহ্ণ

ইতিমধ্যে জ্ঞানের ফেরিওয়ালা, আলোর ফেরিওয়ালা, বইপ্রেমী হিসাবে পরিচিতি পেয়েছেন ডক্টর মোয়াজ্জেম হোসেন।

তিনি সেলুনে সেলুনে লাইব্রেরী করে দিচ্ছেন, যাতে করে চুল কাটতে আসা লোকজন বসে থেকে সময় নষ্ট না করে বই পড়ে জ্ঞান অর্জন করতে পারে।

তাছাড়া তিনি ওষুধের ফার্মেসি তে বই দিচ্ছেন যেন লোকজন বই পড়তে পারে। রেল স্টেশনের ওয়েটিং রুমে ও তিনি লাইব্রেরি করে দিতে চান। যাতে দূর-দূরান্তে যাত্রীরা বসে থাকা অবস্থায় বই পড়ে তাদের জ্ঞান তৃষ্ণা মেটাতে পারে।

বিভিন্ন ক্লাব সমিতি, হোটেল এ বই দিতে চাচ্ছেন যাতে করে মানুষ বই পড়তে পারে। তাছাড়া অনেক দোকানে,চা স্টল এ মানুষ বসে বসে সময় নষ্ট করে। এসময় একটি বই পড়ে নিজেকে সমৃদ্ধ ও আলোকিত করতে পারে। অনুরূপ ভাবে সমাজ ও দেশ আলোকিত হতে পারে। যেখানেই পাবলিক গ্যাদারিং আছে সেখানে তিনি বই সরবরাহ করতে চান যাতে মানুষ বই পড়তে পারে।যেখানে সমিতি ক্লাব সংগঠন আছে এবং তাদের অফিস আছে এ সব জায়গায় সব সময় লোকের সমাগম থাকে, এসব জায়গা বই থাকলে এবং বই পড়ায় উৎসাহ দিলে সবাই তাদের পছন্দমতো বই পড়তে পারবে। স্টেশন হোটেল ক্লাব সমিতিতে বই রাখার আবেদন জানান তিনি এবং নিজ উদ্যোগে লাইব্রেরী করে দিতে চান। এখানে পাবলিক গ্যাদারিং আছে সেখানে তিনি বই সরবরাহ করতে চান যাতে মানুষ বই পড়তে পারে।

শৈশব হতে বই পড়ার নেশা আর এ মহান নেশাকে তিনি সর্বত্র ছড়িয়ে দিতে চান। তিনি মনে করেন বই পড়লে মানুষের বোধশক্তি বেড়ে যায় এবং তার মধ্যে আত্মবিশ্বাস বেড়ে যায় এবং সৃজনী শক্তি বেড়ে যায়। নতুন নতুন আইডিয়া জাগ্রত হয়, নির্মল মনের অধিকারী হয় মানুষ। তাই তিনি সবাইকে বই পড়ার আহ্বান জানান। একটি লঞ্চ দীর্ঘ সময়ধরে চলে। এসময় লঞ্চে বসে থাকা মানুষ বই পড়তে পারে। রেস্তোরাঁয় লোকজন অনেকক্ষণ বসে থাকে সে ক্ষেত্রে বই থাকলে তারা সহজেই তাদের পছন্দনীয় বইটি পড়তে পারে। নরসিংদীর সকল হোটেল রেস্তোরাঁ সমিতি তে এখনই বই পড়ার ও তার ব্যবস্থা করার উদ্যোগ নিতে চান এই মহৎ ব্যক্তি ।

এক্ষেত্রে সকলের সহযোগিতা একান্তভাবে কামনা করেন।

উল্লেখ্য, ডক্টর মোয়াজ্জেম হোসেন নরসিংদী প্রেসিডেন্সীর কলেজের প্রতিষ্ঠাতা।

জ্ঞানের প্রতি তার এই মহৎ উদ্যোগ ব্যাপক সাড়া জাগিয়েছে নরসিংদীতে।

নকিব