প্রেমিকা বাঁচাতে গিয়ে ট্রেনের ধাক্কায় প্রেমিকের  মৃত্যু

আগের সংবাদ

মেয়র মনোনয়ন প্রত্যাশী তানজিরুল হক রনির উঠান বৈঠক

পরের সংবাদ

নরসিংদীতে স্বেচ্ছাসেবীদের ব্লাড গ্রুপ নির্ণয় প্রশিক্ষণ কর্মসূচি

আকাশ মিয়া

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২১ , ৬:০০ পূর্বাহ্ণ

 ২৪ ফেব্রুয়ারী (বুধবার) “নরসিংদী ব্লাড ডোনার ফাউন্ডেশন” এর আয়োজনে নরসিংদী সিভিল সার্জন অফিসে আয়োজিত হল ব্লাড গ্রুপ নির্ণয় প্রশিক্ষণ। প্রশিক্ষণে অংশ নেয় বিভিন্ন সংগঠনের স্বেচ্ছাসেবীরা।

অনুষ্ঠানটি উদ্বোধন করেন নরসিংদী ব্লাড ডোনার ফাউন্ডেশনের সভাপতি জসিম উদ্দিন সরকার,প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক, সুইট বুদ্ধি প্রতিবন্ধী স্কুল নরসিংদী। সভাপতি ডাক্তার মোঃ নূরুল ইসলাম, সিভিল সার্জন নরসিংদী এর অনুপস্থিতে সভাপতির দায়িত্ব পালন করেন ডাক্তার মোঃ আবু কাওসার সুমন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতা,সদর,নরসিংদী ও প্রধান উপদেষ্টা, ব্লাড ডোনার ফাউন্ডেশন।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ সবুজ হাওলাদার, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার, সদর নরসিংদী। ও শান্ত বণিক, প্রধান সম্পাদক, দৈনিক নরসিংদী নবকন্ঠ।

উক্ত অনুষ্ঠানের শুরুতেই স্বেচ্ছাসেবীদের আবু কাওসার সুমন ব্লাড নিয়ে বিভিন্ন আলোচনা করেন। এরমধ্যে উল্লেখযোগ্য রক্ত কি এর সম্পর্কে ধারনা, আধুনিক যন্ত্রপাতি না থাকলে ডোনার কোন উপায় অবলম্বন করে রক্ত দেবে সে সম্পর্কে ধারণা দেন, ১২০ দিনের কমে রক্ত না দেওয়া, রক্ত দিতে ওজন সর্বনিম্ন ৫০ কেজি হওয়া, ও রক্ত দেওয়ার উপকারিতা সম্পর্কে সকলের সাথে আলোচনা করেন। এ বিষয়ের উপর স্বেচ্ছাসেবীদের ধারণা দেওয়া হয়।

দ্বিতীয় ধাপে স্বেচ্ছাসেবীদের কে নিয়ে সরাসরি ব্লাড গ্রুপিং প্রশিক্ষণ দেওয়া হয়। এতে করে অনেকেই ব্লাড গ্রুপের নির্ণয় সম্পর্কে নতুন করে ধারণা লাভ করেছেন।

সর্বশেষ নরসিংদী ব্লাড ডোনার ফাউন্ডেশন এর সদস্যদের হাতে কলমে ব্লাড গ্রুপিং শেখানো হয়।

স্বেচ্ছাসেবীদের ব্লাড গ্রুপিং শেখানোর ডাক্তার আবু কাউসার সুমন স্বেচ্ছাসেবীদের মতবিনিময়ের মাধ্যমে উক্ত অনুষ্ঠানের সমাপ্তি ঘটায়।