দেশে করোনায় মৃত্যু প্রায় দুই হাজার

আগের সংবাদ

২০ হাজার পিস ইয়াবাসহ নারী মাদক ব্যবসায়ী গ্রেপ্তার

পরের সংবাদ

দেড় মাসেই রাস্তায় ধস, ১৭০ নাগরিকের প্রতিবাদ

এস.আর মাহফুজ

প্রকাশিত: জুলাই ৪, ২০২০ , ১১:২৫ অপরাহ্ণ

মনোহরদী থানার গোতাশিয়া ইউনিয়ন এর পাঁচকান্দি কলেজ মোড় থেকে বৈলাব ব্রিজ পর্যন্ত রাস্তার সংস্কার কাজ করা শেষ হয়েছিল। এই গ্রামীণ রাস্তা, সংযোগ করেছে দু’টি গুরুত্বপূর্ণ সড়ককে। প্রতিদিন যাতায়াত করেন হাজার খানেক মানুষ। চলে অজস্র গাড়ি। অথচ দির্ঘদিন চলাচলের অনুপযোগী থাকার পর নতুন করে নির্মাণ করার পরও দেড় মাসের মাথায় বিভিন্ন জায়গায় ধসে যায়।
এই বিষয়টি দেখার জন্য গ্রামের কিছু সচেতন নাগরিকরা উপজেলা নির্বাহী অফিসারের দরখাস্ত ও করেছে। সেই দরখাস্তে ১৭০ জন সচেতন নাগরিকরা স্বাক্ষর দিয়ে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করা হয় বিষয়টি খতিয়ে দেখার জন্য।
রাস্তায় খানাখন্দ
প্রতিদিন আশেপাশের প্রায় কয়েকটি গ্রামের স্কুল-কলেজের কয়েকশো ছাত্র-ছাত্রী যাতায়াত করেন। ওই রাস্তা সংস্কার করে পাকা করার জন্য এলাকার বাসিন্দারা অনেকদিন ধরেই দাবি জানিয়ে আসছিলেন। যদিও গত দেড় মাস আগে তা পূরন হয়, কিন্তু রাস্তা নির্মাণের দেড় মাস পর তৈরি হয়েছে বড় বড় খানাখন্দ। কোনও কোনও অংশ ধসে গিয়েছে। রাস্তাটি চরম বেহাল দশা। গোটা রাস্তায় পিচের আস্তরণ উঠে অংসখ্য খানাখন্দ তৈরি হয়েছে।
সাম্প্রতিক হালকা বর্ষণে ওই সব গর্তে জল জমে প্রায় ডোবায় পরিণত হয়েছে বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। যাতায়াত করাই দুষ্কর।খানাখন্দে ভরপুর রাস্তাটিতে হামেশাই ঘটছে ছোটখাট দুর্ঘটনা। অথচ এই রাস্তার ধারেই রয়েছে বেশ কয়েকটি প্রাথমিক, উচ্চমাধ্যমিক ও কলেজ , ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, গ্রামপঞ্চায়েত কার্যালয়। প্রতিদিন তাই এই রাস্তা উপরই নির্ভর করেন হাজার হাজার বাসিন্দা। স্থানীয় বাসিন্দারা অভিযোগ করে জানিয়েছেন, গত দেড় মাসে নামমাত্র কাজ হয়েছিল বটে। কিন্তু তা এমনই নিম্নমানের যে দিন কয়েক যেতে না যেতেই রাস্তার অবস্থা আগের মত বেহাল।
প্রতিদিন আশে পাশের কয়েকটি গ্রাম থেকে কয়েক হাজার শিক্ষার্থী এই রাস্তায় যাতায়াত করে স্কুল কলেজে যেতে হয়। নির্মানের দেড় মাসের মাথায় রাস্তায় অসংখ্য গর্ত। যে কোনও সময়ে দুর্ঘটনার সম্ভাবনা থাকে।
নকি