পেঁয়াজের মূল্য স্থিতিশীল রাখতে তৎপর নরসিংদী জেলা পুলিশ

আগের সংবাদ

ডাকাতি মামলার মূল রহস্য উদঘাটন ও ২ ডাকাত গ্রেফতার

পরের সংবাদ

ধ্বংসের মুখ হাজার বছরের ঐতিহ্য-‘সাগরদীর বাবুরবাড়ি’

রাফি সরদার, মনোহরদী

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২০ , ১০:০৪ অপরাহ্ণ

নরসিংদী জেলার মনোহরদী উপজেলার লেবুতলা ইউনিয়নের নরেন্দ্রপুর গ্রামে হাজার বছরের ঐতিহ্য নিয়ে দাঁড়িয়ে আছে সাগরদীর বাবুরবাড়ি। মহারাজ রাজন বাবু ও রাজপুত্র ঋসী বাবু, রবি বাবু ও খোকন বাবুর পূর্বপুরুষ অত্যন্ত সুনিপুণ কারুকার্য দিয়ে এ ঐতিহ্যবাহী রাজমহল তৈরি করেন। ভ্রমন পিপাসুদের জন্য এটি একটি জনপ্রিয় দর্শনীয় স্থান। ঈদে বা পূজায়, বসন্তে কিংবা বৈশাখে দূরদূরান্ত থেকে প্রচুর লোক সমাগম হয় এ জায়গায়।

লোকমুখে এ বাড়ি নিয়েও চলে মুখরোচক গল্প। এলাকার প্রবীণ মুরুব্বীদের সাথে কথা বলে জানা গেছে, উনাদের পূর্বপুরুষ এ বাড়িতে কাজ করে পেট চালাতো। রাজপুত্র রবি চন্দ্র সেনের বাবার প্রভাবে এ রাজবাড়ির সামনে দিয়ে জুতা পায়ে কিংবা ছাতা ফুটিয়ে যেতে পারতো কেউ। এমন কি তাদের অবাধ্য কেউ হলে তার সহায়-সম্পতি নিলামে তুলে নিয়ে যেত। কালের আবর্তনে তাদের ক্ষমতার দাপট কমতে শুরু করলে তারা সবাই এখান থেকে প্রস্থান করে এবং সাধারণ হিন্দু ধর্মাবলম্বী মানুষ সেখানে থাকতে শুরু করে।

কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, পরিচর্যার অভাবে এ বাড়ি আজ ধ্বংসের মুখে। পরিত্যক্ত হয়ে আছে মহলগুলো, দেয়ালের চুনসুরকি খসে ঝোঁপঝাড়ে পরিণত হয়েছে আশেপাশের জায়গা। ধসে পরেছে রাজবাড়ির দুইটি বিল্ডিং সহ মন্দির। ঝুঁকি নিয়ে বাস করছে স্বাভাবিক হিন্দু কয়েক পরিবারের ৩০ জনের মত।

এদের ঝুঁকি বিবেচনায় নিয়ে তাদের স্থানান্তর বা এ বাড়ির পূর্ণনির্মানে নেই স্থানীয় প্রশাসনের কোন উদ্যোগ। এলাকাবাসির দাবী, সরকারের পক্ষ থেকে এ বাড়িকে পূর্ণনির্মান করে এ নরসিংদী জেলার এই ঐতিহ্য যেন টিকিয়ে রাখা হয়।