রায়পুরায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে নার্সিং কলেজ ছাত্রীর আত্নহত্যা

আগের সংবাদ

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে পলাশে মিলাদ মাহফিলের আয়োজন

পরের সংবাদ

“দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে বিপর্যস্ত জনজীবন”

ইসরাত জাহান পূর্ণিমা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২০ , ৮:২২ অপরাহ্ণ

মানুষের পাঁচটি মৌলিক চাহিদার মধ্যে খাদ্য অনত্যম। এই খাদ্যদ্রব্যের মধ্যে অন্যতম চাল,ডাল,মাছ,মাংস, তেল সবজি ইত্যাদি রয়েছে। আর এইসব নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য প্রতিনিয়ত বাড়ার ফলে মানব জীবন অনেকাংশে বিপর্যস্ত হয়ে পড়ছে। বর্তমানে মহামারি করোনাতে মানুষের অর্থনৈতিক জীবনযাত্রা অস্বচ্ছল হয়ে পড়ছে। তার উপরে প্রতিনিয়ত পণ্যদ্রব্যের মূল্য এভাবে বাড়তে থাকলে তা মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে যাবে। বিভিন্ন বাজার পর্যালোচনা করে অনেক বিক্রেতাদের সাথে কথা বলে দেখা যায় কোন কোন পণ্যের বাজারদর দেড় থেকে দুই গুণে বৃদ্ধি পেয়েছে। কিছু পণ্যের বর্তমান ও পূর্বমূল্য নিম্মে পেশ করা হলঃ-

পণ্যদ্রব্য বর্তমানমূল্য পূর্বমূল্য

চাল – ৫৫ – ৪৭
ডাল – ১০০ – ৯০
পিঁয়াজ – ৮০ – ৪০
টমেটো – ৮০ – ৬০
তেল – ১০০ – ৮০
গরুর মাংস- ৫৫০ – ৫০০

পিয়াজ বিক্রেতা মোরশেদ জানান যে তারা এখন ৭৭ টাকা পাইকারি দরে পিয়াজ ক্রয় করছেন। অন্যান্য বিক্রেতারা বলেন আমরা অধিক মূল্যে সবজি ক্রয় করছি।
যার ফলে অধিক মূল্যে বিক্রি করতে হয়। নিম্নমধ্যবিত্ত এবং নিম্নশ্রেণীর ক্রেতারা বলেন, পিয়াজ, গরুর মাংস, এবং কিছু সবজি তাদের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। তবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি তারা ক্রয় না করে ও পারছে না। করোনার কারনে তাদের অর্থনৈতিক অবস্থা শোচনীয়, এর মধ্যে দ্রব্যমূল্যের এমন উর্ধ্বগতি তাদের জীবনকে অতিষ্ঠ করে ফেলছে।

এমতাবস্থায় সরকার ও পন্যদ্রব্য মজুতকারি ব্যবসায়িদের দরিদ্র জনগণের উপর সজাগ দৃষ্টিপাত করা উচিত।