শিবপুরে ট্রাক-পিকআপ সংঘর্ষে চালক নিহত, আহত ২

আগের সংবাদ

ভাষা শহীদদের প্রতি পলাশের শিক্ষক সমিতির শ্রদ্ধা জ্ঞাপন

পরের সংবাদ

মাতৃভাষা দিবসে বিভিন্ন শহীদ মিনারে দুরন্ত পলাশের শ্রদ্ধা জ্ঞাপন

নাদিয়া ভূইঁয়া

প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২১ , ৩:১৬ অপরাহ্ণ

আজ অমর একুশে। বাংলা ভাষাকে তৎকালীন পূর্ব পাকিস্তান (বর্তমানে বাংলাদেশ)-এর রাষ্ট্রভাষা করার দাবিতে ভাষা আন্দোলনের মশাল জ্বালিয়েছিল বাংলাদেশ। ১৯৫২ সালে এই দিনই নিজের মাতৃভাষাকে মর্যাদা দেওয়ার লড়াইয়ে পথে নেমে পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছিল একাধিক তরতাজা প্রাণ। তাই এই দিনটি শহিদ দিবস হিসেবেও পালিত।

মহান একুশের শহীদদের আত্মত্যাগ বিশ্বসভায় পেয়েছে অনন্য মর্যাদা। সেই রক্তাক্ত স্মৃতিবিজড়িত অমর একুশে ফেব্রুয়ারি আজ রবিবার। শোক আর গর্বের মহিমান্বিত একটি দিন। আজ জাতীয় শহীদ দিবস। দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেও বিশ্বব্যাপী পালিত হবে।

বাঙালি জাতির জীবনে আজ এক গৌরবোজ্জ্বল দিন। আজ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আজ সেই বীর শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছে পুরো জাতি। সর্বস্তরের মানুষের শ্রদ্ধার ফুলে ভরে উঠেছে শহীদ মিনার গুলো।

মহান ভাষাদিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে পলাশের বিভিন্ন অঞ্চলে “দুরন্ত পলাশ” এর পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন পলাশ ইউনিট, চরসিন্দুর ইউনিট,ডাংগা ইউনিটটের দূরন্ত পলাশের কর্মীরা।

ডাংগা ইউনিয়নে দুরন্ত পলাশের আলোকিত কাজৈর পাঠাগার শহীদ মিনারে সকাল ৭টায়, চরসিন্দুর শহীদ স্মৃতি কলেজ শহীদ মিনারে সকাল ৭ঃ৩০এ এবং পলাশ উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে সকাল ৮ঃ৩০মিনিটে ফুল প্রদর্শন করা হয়।এ সময় নেপথ্যে বাজছিল অমর একুশের কালজয়ী গান, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি…’।

ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের পর নীরবে দাঁড়িয়ে থেকে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/ আমি কি ভুলিতে পারি…।’ ভোলেনি বাঙালি জাতি। একুশে ফেব্রুয়ারি জাতির জীবনে চিরভাস্বর একটি দিন।