নিজের পায়েই কুড়াল মারলেন হাফিজ!

আগের সংবাদ

কী আছে সুশান্তের ময়নাতদন্তের চূড়ান্ত রিপোর্টে?

পরের সংবাদ

সংগীত জগতের মাফিয়ারা ঈশ্বর সাজে

মিরর ডেস্ক

প্রকাশিত: জুন ২৫, ২০২০ , ৯:০১ অপরাহ্ণ

বলিউডে প্রতিভাকে কীভাবে অবদমন করা হয় তা নিয়ে এবার মুখ খুলেছেন সংগীতশিল্পী আদনান সামি।

একটা মৃত্যুই নাড়িয়ে দিয়েছে গোটা বিনোদন ইন্ডাস্ট্রিকে। সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যার পরই বলিউডে নেপোটিজম কিংবা স্বজনপোষনের বিষয়টি আরও জোরালো হয়েছে। শুধু চলচ্চিত্র অঙ্গনেই যে এই নিকৃষ্ট মানসিকতার শিকার হতে হয়, এমন নয়! সিনেমার মতো সংগীত শিল্পেও যে মাফিয়াদের রাজত্ব চলে, দিন কয়েক আগেই বিস্ফোরক এই তথ্য প্রকাশ্যে এনেছিলেন সোনু নিগম।

সোনু নিগমের সমর্থনে সুর মিলিয়েছেন একের পর এক তারকা। স্বজনপ্রীতি নিয়ে মুখ খুলতে দেখা গেছে অনেককেই। মিউজিক ইন্ডাস্ট্রিতে মাফিয়া প্রভাবের বিষয়টি সমর্থন করেছেন গায়িকা মোনালি ঠাকুরও। কীভাবে নবাগতদের দমিয়ে রাখা হয়, সেকথাও বলেন মোনালি। এবার সেই একই বিষয় নিয়ে মুখ খুললেন গায়ক আদনান সামি।

বলিউডে নেপোটিজম বা স্বজনপোষণ নিয়ে চলছে তোলপাড়। এরই মধ্যে এবার আদনান বললেন, ‘বলিউডে কিছু ব্যক্তি স্বঘোষিত ঈশ্বর। এখানে মিউজিক মাফিয়ারাই ইন্ডাস্ট্রি চালাচ্ছেন আর ঈশ্বর সাজার চেষ্টা করছেন! আপনারা যারা মিউজিক ও সিনে ইন্ডাস্ট্রির মাফিয়া, নিজেরাই নিজেদের ঈশ্বরের আসনে বসিয়েছেন, ইতিহাস থেকে আপনারা শেখেননি যে, শিল্প কিংবা সৃষ্টিশীলতাকে কখনও দমন করা যায় না!’

আদনান বলেন, এখানে তো মিউজিক মাফিয়ারা শিল্পকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করে। আর এই কাজটা তারাই করেন, যারা সংগীতের সৃজনশীলতা নিয়ে একেবারেই অজ্ঞ! ভারতীয় সিনেমা ও মিউজিক ইন্ডাস্ট্রির সত্যিই একটা প্রবল ঝাঁকুনির দরকার। বিশেষ করে গানের জগতের ক্ষেত্রে, নতুন এমনকি প্রবীণ গায়ক-গায়িকা, কম্পোজারদেরও জঘণ্যভাবে শোষিত হতে হয়। হয় তুমি হর্তাকর্তাদের অঙ্গুলিহেলনে চলো, নাহলে তুমি বাদ। কেন দিনের পর দিন সৃজনশীলতাকে নিয়ন্ত্রণ করে কিছু অজ্ঞ লোকজন। তারা কি নিজেদের ঈশ্বর বলে প্রমাণ করার চেষ্টা করেন?”, প্রশ্ন তুলেছেন আদনান সামি।

এর পাশাপাশি পুরনো গানের রিমেক ও রিমিক্স করার নতুন যে প্রবণতা চলছে বলিউডে, এই ট্রেন্ডকেও প্রশ্নবিদ্ধ করেন আদনান। তার কথায়, ভারতে ১৩০ কোটি মানুষের বাস। আর আমাদের রিমেক আর রিমিক্স ছাড়া কি কিছুই দেওয়ার নেই শ্রোতাদের? ঈশ্বরের দোহাই, এ সব বন্ধ করুন! যারা সত্যিকারের প্রতিভাধর, নতুন ও পুরনো শিল্পীদের নিঃশ্বাস নিতে দিন। গান ও সিনেমার দিক দিয়ে সৃষ্টিশীলতাকে আরও সুযোগ দিন।

আদনান সামির সঙ্গে সুর মিলিয়ে মুখ খুলেছেন গায়িকা আলিশা চিনাইয়া। আদনানের ওই পোস্ট শেয়ার করে তিনি লেখেন, ‘এখানে কাজের কোনও নিয়মনীতি নেই। আর সৎভাবে কাজ তো হয়ই না!’