নারীদের চাকুরির পাশাপাশি উদ্যোক্তা হওয়ার আহ্বান -শিল্পমন্ত্রী

আগের সংবাদ

কারচুপির অভিযোগে মাধবদীতে বিএনপির নির্বাচন বর্জন

পরের সংবাদ

ভালোবাসা দিবসের অন্য চিন্তা

সাইদুল ইসলাম রাকিব

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২১ , ১১:০৩ পূর্বাহ্ণ

ভালোবাসি কথাটা ক্রমাগতভাবে প্রেমিক-প্রেমিকা কেন্দ্রিক হয়ে যাচ্ছে। কাউকে যদি জিজ্ঞাসা করেন ভালোবাসে কিনা? দেখবেন অস্বীকার করছে।

আপন ছোট ভাইকে যদি জিজ্ঞাসা করেন, দেখবেন লজ্জায় লাল হয়ে গেছে আর বোনকে জিজ্ঞাসা করলেতো কেঁদেই ফেলবে। ভাববে ভাইয়া আমাকে সন্দেহ করে। কিন্তু বিশ্বাস করুন, ভাইবোন দুজনেই আপনাকে ভালোবাসে। কিন্তু ভালোবাসি বলতে আপনার প্রতি ভালোবাসা বুঝেনি। বুঝেছে বিপরীত লিঙ্গের প্রতি ভালোবাসাকে।

একটু খেয়াল করলে দেখবেন আপনি নিজেও ভালোবাসা কথাটা শুনলে লজ্জা পান। মেয়েরা ভালোবাসা বলতে বুঝে প্রেমিক আর ছেলেরা বুঝে প্রেমিকা। আমরা ভালোবাসাকে লুকিয়ে ফেলেছি পার্কের মধ্যে,রেস্টুরেন্টের মধ্যে,মোবাইলের মধ্যে। কিন্তু ভালোবাসা নিজেই লুকিয়ে থাকা অপছন্দ করে।

আমরা সবাই কিন্তু একেকটা ভালোবাসা কারন আমরা প্রত্যেকেই ভালোবাসার ফসল। ভালোবাসা থেকেই আমাদের জন্ম। যে ভালোবাসা আমাদের জন্ম দিয়েছে আমরা সে ভালোবাসাকেই লুকিয়ে রাখি।

ভালোবাসি বলতে লজ্জা পাই। আজ এই লজ্জার সৃষ্টি হয়েছে শুধুমাত্র ভালোবাসাকে প্রেমিকা কেন্দ্রিক,প্রেমিক কেন্দ্রিক করে ফেলার জন্য।

আই লাভ ইউ শুধু প্রেমিক-প্রেমিকাকে বলার জন্য নয়, আই লাভ ইউ মানে আমি তোমাকে ভালোবাসি,সে তুমিটা শুধু প্রেমিক-প্রেমিকা নয় ; সেটা যে কেউ হতে পারে। যদি এই তুমিকে ছড়িয়ে দেওয়া যায় সকলের মধ্যে, তাহলেই ভালোবাসা বেরিয়ে আসবে, হারিয়ে যাবে তার বেরিয়ে আসার লজ্জা। তখন দেখবেন ভালোবাসি বলতে মুখে আটকাচ্ছে না। কথাটি বলার সময় আপনার হাত -পা কাঁপবে না। হয়তো বা ততোটা সময়ও লাগবে না যতোটা না সময় এখন লাগে।

ভালোবাসাকে বেরিয়ে আসতে একটু সাহায্য করুন।বেচারি এক প্রেমিক-প্রেমিকা নিয়ে থাকতে থাকতে কাহিল হয়ে যাচ্ছে। ওকে একটা পরিবার দিন,একটা সমাজ দিন। ভালোবাসি কথাটার প্রয়োগ হোক পরিবারে,ভালোবাসা কথাটার প্রয়োগ হোক সমাজের আঁনাচে কাঁনাচে। ভালোবাসা তাদের কাছে যাক,যারা ঘৃণার রাজ্যে বাস করে। যে ভালোবাসা দুনিয়া টিকিয়ে রেখেছে সে ভালোবাসা ঘৃণাকেও জয় করবে।

জয় হোক ভালোবাসার,জয় হোক মানবতার। ভালোবাসা বেরিয়ে আসুক আর ছড়িয়ে পরুক জগতের কোণায় কোণায়।