নরসিংদীর ৬ ইউনিয়নে আ.লীগ ও ৬ টিতে স্বতন্ত্র চেয়ারম্যান

আগের সংবাদ

বাবার লাশ ঘরে রেখে এসএসসি পরীক্ষায় পলাশের সিনথিয়া 

পরের সংবাদ

নরসিংদীতে পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে মানববন্ধন

আকরাম হোসেন ও মো: মেজবাহ উদ্দিন ভূঁইয়া

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২১ , ৭:০৭ অপরাহ্ণ

নরসিংদীতে পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে নরসিংদী পাবলিক লাইব্রেরির উদ্যোগে ১৩ নভেম্বর শনিবার নরসিংদী প্রেস ক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এই কর্মসূচিতে নেতৃত্ব দেন বিশিষ্ট শিক্ষাবিদ ও নরসিংদী প্রেসিডেন্সি কলেজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড.মো. মোয়াজ্জেম হোসেন।

মানববন্ধনে নরসিংদীতে পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবির প্রতি সমর্থন জানিয়ে বক্তব্য দেন- সাবেক জেলা শিক্ষা অফিসার একেএম শাহজাহান, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত পরিচালক সুলতানা রাজিয়া, সাবেক ব্যাংক কর্মকর্তা ও বীর মুক্তিযোদ্ধা লস্কর আলী মিয়া, বীর মুক্তিযোদ্ধা ও কবি একে ফজলুল হক, নরসিংদী প্রেসিডেন্সি কলেজের অধ্যক্ষ আহমাদুর রহমান, বেঙ্গল ইন্সটিটিউটের অধ্যক্ষ কেএম জিয়াউল হক, সুইড বুদ্ধিপ্রতিবন্ধী স্কুলের প্রধান শিক্ষক মো. জসিম উদ্দিন সরকার, আমরা নরসিংদীবাসী সংগঠনের সাধারণ সম্পাদক ও সাংবাদিক তৌকির আহমেদ, সাংবাদিক ও প্রাবন্ধিক সৈয়দ মাহবুব তামিম, সাহিত্যের সন্ধানে’র প্রতিষ্ঠাতা আসাদ সরকার রাব্বি, কবি ও ছড়াকার মোস্তফা ইসলাহী, পাঠকবন্ধু গণপাঠাগারের প্রতিষ্ঠাতা কাজী হুমায়ুন কবীর, সামাজিক নাগরিক আওয়াজের সেক্রেটারী খ.ম. কামরুল ইসলাম প্রমুখ। সঞ্চলনা করেন নরসিংদী প্রেসিডেন্সি কলেজের কো-অর্ডিনেটর মোস্তাফিজুর রহমান।

মানববন্ধনে অংশগ্রহণকারী সংগঠনের মধ্যে রয়েছে- ড. এমএইচ ফাউন্ডেশন, নরসিংদী প্রেসিডেন্সি কলেজ, শিক্ষানুরাগী সামসু উদ্দিন পাবলিক লাইব্রেরি, নরসিংদী জেলা কবি-লেখক পরিষদ, নরসিংদী জাদুঘর প্রভৃতি। এছাড়া জেলার বিশিষ্ট ব্যক্তিবর্গ, সুশীল সমাজ, শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন মানববন্ধনে অংশগ্রহণ করে।

সভাপতির বক্তব্যে ড.মো. মোয়াজ্জেম হোসেন বলেন, শিক্ষা নগরী হিসেবে খ্যাত নরসিংদীতে প্রায় ৮০টি কলেজ রয়েছে। এসব কলেজ থেকে প্রতি বছরই অসংখ্য শিক্ষার্থী পাস করে বের হচ্ছে। তবে দূরত্ব ও আর্থিক সীমাবদ্ধতার কারণে অনেক মেধাবী শিক্ষার্থী উচ্চশিক্ষা গ্রহণ করতে পারছে না। বিশেষ করে মেয়েদের পক্ষে নরসিংদীর বাইরে চট্টগ্রাম, খুলনা, রাজশাহীর মত বিশ্ববিদ্যালয়ে গিয়ে পড়াশোনা করা অনেক সময় সম্ভব হয়ে উঠে না। দেশের শিক্ষার অগ্রগতিতে এই জেলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এক্ষেত্রে নরসিংদীতে একটি পাবলিক বিশ্ববিদ্যাল প্রতিষ্ঠা এখন সময়ের দাবি। এটা হতে পারে সাধারণ পাবলিক বিশ্ববিদ্যালয় অথবা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের নাম হতে পারে- বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, শেখ রাসেল বিশ্ববিদ্যালয় অথবা বীরশ্্েরষ্ঠ মতিউর রহমান বিশ্ববিদ্যালয় ইত্যাদি।

মানববন্ধনে অংশগ্রহণকারী বিশিষ্টজনেরা আরও বলেন, দেশে শিক্ষার অগ্রগতিতে নরসিংদী জেলা অগ্রণী ভূমিকা পালন করছে। কিশোরগঞ্জ, গাজীপুর ও নারায়নগঞ্জ সহ আশপাশের বিভিন্ন জেলার শিক্ষার্থীরা নরসিংদীতে পড়াশোনা করতে আসে। কিন্তু জেলার মেধাবী শিক্ষার্থীরা উচ্চশিক্ষা অর্জনের ক্ষেত্রে নানা প্রতিকূলতার সম্মুখীন হচ্ছে। প্রাচ্যের ম্যানচেস্টার খ্যাত বাবুরহাট, প্রাচীন প্রত্নতত্ত্ব নিদর্শন ওয়ারী বটেশ্বর, শহীদ আসাদ, বীরশ্রেষ্ঠ মতিউর রহমান, কবি শামসুর রাহমান, ড.আলাউদ্দিন আল আজাদ-এর জন্মভূমি নরসিংদী। এ অবস্থায় নরসিংদীতে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি জানাচ্ছি।