২৪ ঘন্টায় নরসিংদীতে আরও ১ জনের মৃত্যু, শনাক্ত ২৬২

আগের সংবাদ

মেঘনা নদীতে ৪২ কিমি. সাঁতরেছেন পল্লী চিকিৎসক বকুল

পরের সংবাদ

নরসিংদীতে অক্সিজেন সেবা দিচ্ছে ডু সামথিং ফাউন্ডেশন

জেলা প্রতিনিধি

প্রকাশিত: আগস্ট ১, ২০২১ , ৭:৫৯ অপরাহ্ণ

সারা দেশে করোনায় ঝুঁকিপূর্ণ জেলার মধ্যে অন্যতম নরসিংদী।‌ ক্রমেই নরসিংদীর করোনা পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করছে। সংক্রমণ আর মৃত্যু বাড়ছে প্রতিটি উপজেলায়।

জেলা হাসপাতালকে ডেডিকেটেড করোনা হাসপাতালে হিসেবে ঘোষণা করলেও সেখানে রয়েছে শয্যা সংকট। প্রতিদিন রোগীদের ভিড়ে হাসপাতালে ঠাই নেই অবস্থা।

সেবা পেতে যোগাযোগ করুন

একইসাথে কোন আইসিইউ বেড নেই এবং অক্সিজেন সিলিন্ডারের সংকটে ব্যাহত হচ্ছে করোনার চিকিৎসা সেবা কার্যক্রম।

স্বাস্থ্যসেবার এই সংকটকালীন সময়ে “ডু সামথিং ফাউন্ডেশন” নামের একটি সংগঠন নরসিংদীবাসীর জন্য অক্সিজেন সেবা নিয়ে এগিয়ে এসেছে।

ফোন পেলে সাথে সাথেই ছুটে যাচ্ছেন স্বেচ্ছাসেবকরা

৩৪তম জেলা হিসেবে নরসিংদী জেলায় ডু সামথিং ফাউন্ডেশন পুরো জেলাকে দুটি জোনে বিভক্ত করে তাদের সেবা কার্যক্রম এগিয়ে নিতে কমিটি গঠন করেছে। জোন ১ (নরসিংদী সদর ও আশেপাশের ) ও জোন ২ (মনোহরদী ও আশেপাশের এলাকা ) এর কার্যক্রম এর অংশ হিসেবে বিভিন্ন ইউনিয়নে স্বেচ্ছাসেবক টিম গঠন করেছে।

অসুস্থ রোগীদের বাড়িতে অক্সিজেন পৌঁছে দেয়া হচ্ছে

নরসিংদীতে আলোকিত মনোহরদী ফাউন্ডেশনের সাথে যৌথভাবে এ কার্যক্রম চালাচ্ছে ডু সামথিং ফাউন্ডেশন।

ডু সামথিং ফাউন্ডেশনের ফাউন্ডিং মেম্বার এবং চিকিৎসা কার্যক্রমের  প্রধান সমন্বয়ক ডাক্তার হাসান আল মামুন জানান, অনেক ক্ষেত্রেই গ্রামের মানুষ করোনার চিকিৎসা নিতে সচেতন নয়। সে ক্ষেত্রে সচেতনতা সৃষ্টি এবং প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেবে সংগঠনটি। সে জন্য ইতিমধ্যেই ২৫ জন ভলান্টিয়ার কার্যক্রম শুরু করেছেন।

ভলান্টিয়ার টিম জরুরী মুহূর্তে অক্সিজেন সেবাসহ রোগিদের জরুরী সেবা, হাসপাতালে প্রেরণ, ডাক্তারদের সাথে যোগাযোগ সহ বিভিন্ন সেবামূলক কাজ করবে।

নরসিংদীতে ঘরে বসে অক্সিজেন সিলিন্ডার সার্ভিস পেতে জোন-১ এর-দায়িত্বে রয়েছেন হাসিব জামান। হট লাইন নাম্বার ০১৭৪০৬০৫৩৭৯, ০১৭৫৪২৪৯২৯১ এবং জোন-২ এর জন্য ০১৭১৮৮০৭৮৪৮। তাছাড়া ডাক্তারদের সমন্বয় সার্বক্ষণিক একটি মনিটরিং টিম কাজ করছে। যারা ফোন এবং ভিডিও কলের মাধ্যমে যেকোনো সমস্যায় চিকিৎসা পরামর্শ দিচ্ছেন। ফাউন্ডেশন টি গরীবদের জন্য বিনামূল্যে অক্সিজেন সরবরাহ করবে।

যেকোনো দুর্গম গন্তব্যে পৌঁছে যাচ্ছে সেবা

উল্লেখ্য, ডু সামথিং ফাউন্ডেশন দেশের বিভিন্ন জেলায় তাদের সেবামূলক কাজ পরিচালনা করে আসছে। তার অংশ হিসেবে করোনা আক্রান্ত রোগিদের জন্য ডু সামথিং ফাউন্ডেশন মেডিকেল এইড জেলা- উপজেলায় অক্সিজেন সেবা দিচ্ছে।