নরসিংদীতে হানাদার মুক্ত দিবস উপলক্ষে বিজয় র‌্যালী

আগের সংবাদ

চরসিন্দুর বহুমূখী সরকারি উচ্চ বিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

পরের সংবাদ

জন্মের ৪৫ দিনের মধ্যে নিবন্ধনে উৎসাহ দিতে উপহার প্রদান

নাদিয়া ভূঁইয়া

প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২১ , ১০:৪৩ অপরাহ্ণ

জন্ম ও মৃত্যুর ৪৫ দিনের মধ্যে এর নিবন্ধন নিশ্চিত করতে চায় সরকার। লরসিংদীর ঘোড়াশাল পৌরসভার মেয়র সরকারের জন্ম নিবন্ধন কার্যক্রম বাস্তবায়নে উৎসাহিত করতে ব্যতিক্রম এক উদ্যোগ গ্রহণ করে।

সোমবার (১৩ই নভেম্বর) যারা ০-৪৫ দিনের মধ্যে জন্ম-নিবন্ধন করেছেন তাদেরকে মেয়র আল-মুজাহিদ তুষার এর পক্ষ থেকে শিশুদের অভিভাবকদের হাতে সার্টিফিকেট ও ব্যক্তিগত তহবিল থেকে ছোট উপহার তুলে দেন। জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন-২০০৪ (সংশোধিত ২০১৩)’ এর ধারা ৮ অনুসারে শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন এবং কোনো ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু জন্ম নিবন্ধনের তুলনায় যথাসময়ে মৃত্যু নিবন্ধনের হার আশানুরূপ নয়।

আগামীতে দেশের সকল নাগরিকের জন্য শুদ্ধ তথ্যভাণ্ডার তৈরি করার ক্ষেত্রে অন্যতম প্রতিবন্ধকতা হচ্ছে মৃত ব্যক্তির উত্তরসূরিদের মৃত্যু নিবন্ধন ও মৃত্যু সনদের গুরুত্ব সম্পর্কে সচেতনতার অভাব। জন্ম নিবন্ধিত হলে বয়স নির্ধারণ সঠিক হয় এবং প্রতিটি ব্যক্তির পরিচয় লিপিবদ্ধ থাকে। বাল্যবিবাহ রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হয়।

ভোটার তালিকা, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি জালিয়াতি বন্ধ করা সম্ভব। জন্ম ও মৃত্যু নিবন্ধিত হলে জনসংখ্যা শুমারীতে সুবিধা হয়।