ঘোড়াশাল পৌরতে নৌকায় ভোট চাইলেন সাবেক সাংসদ কামরুল আশরাফ

আগের সংবাদ

নরসিংদীতে কমিউনিটি পুলিশিং ডে উদযাপন

পরের সংবাদ

ঘোড়াশাল পাইলট উচ্চ বিদ্যালয়ে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালন

নাদিয়া ভূঁইয়া

প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২১ , ১০:২৯ অপরাহ্ণ

৩০ অক্টোবর থেকে ০৫ নভেম্বর পর্ষন্ত জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উপলক্ষে আজ শনিবার(৩০ অক্টোবর) সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বাস্তবায়নে ঘোড়াশাল পাইলট উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে ঔষধ খাওয়ায়ে এর শুভ উদ্বোধন করেন পলাশ উপজেলা চেয়ারম্যান সৈয়দ জাবেদ হোসেন।এ সময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোহাম্মদ ছাদেকুর রহমান আকন্দ, উপজেলা শিক্ষা অফিসার মাহফুজা খান ইউসুফজী ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক উবায়দুর রহমান তালুকদার।

 

জাতীয় কৃমি নিয়ন্ত্রত কাযক্রম দেশের প্রাথমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিতির মাধ্যমে ৫ থেকে ১১ বছর বয়সী সব শিশুকে এবং মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিতির মাধ্যমে ১২ থেকে ১৬ বছর বয়সী সব শিশুকে ১ ডোজ কৃমিনাশক ওষুধ (মেবেন্ডাজল ৫০০ মিগ্রা) ভরাপেটে সেবন করানো হচ্ছে।

 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার একটি অংশ হচ্ছে ফাইলেরিয়াসিস নির্মূল, কৃমি নিয়ন্ত্রণ ও ক্ষুদে চিকিৎসক কার্যক্রম। ২০২৫ সালের মধ্যে দেশ থেকে কৃমি নির্মূলের লক্ষ্যে ৫ থেকে ১৬ বছর বয়সী শিশুদের জন্য রোগ নিয়ন্ত্রণ শাখা কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালনা করে আসছে।

 

স্বাস্থ্য শিক্ষার লক্ষ্য হচ্ছে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সবধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে দেশের ৫ থেকে ১৬ বছর বয়সী সব (স্কুলগামী, স্কুল বহির্ভূত, স্কুল থেকে ঝরে পড়া, পথ শিশু, কর্মজীবী শিশু) শিশুকে এক ডোজ কৃমিনাশক ওষুধ বিনামূল্যে সেবন করানো। একই সঙ্গে কৃমির পুনঃসংক্রমণ রোধ করে পরিষ্কার পরিচ্ছন্নতা ও স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহার সম্পর্কে সচেতন করে তোলা। এসব শিশুদের পরিচ্ছন্নতা ও স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহারে প্রয়োজনীয় স্বাস্থ্য শিক্ষা দেওয়ার ফলে তা অভ্যাসে পরিণত হবে এবং ব্যক্তিগত স্বাস্থ্য পরিচর্যার ব্যাপারে সচেতন হবে, যা থেকে ভবিষ্যতে শিশুরা কৃমিসহ অন্যান্য পরজীবী বাহিত রোগব্যাধি থেকে পরিত্রাণ পাবে।