নরসিংদীতে কমিউনিটি পুলিশিং ডে উদযাপন

আগের সংবাদ

ঘোড়াশাল পৌরসভায় ইভিএমএ ভোট গ্রহণ চলছে

পরের সংবাদ

পলাশে জাতীয় যুব দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

নাদিয়া ভূঁইয়া

প্রকাশিত: নভেম্বর ২, ২০২১ , ১১:৪৩ পূর্বাহ্ণ

” দক্ষ যুবক সমৃদ্ব দেশ,বঙ্গবন্ধুর বাংলাদেশ”এই প্রতিপাদ্য সামনে নিয়ে নরসিংদীর পলাশ উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে জাতীয় যুব দিবস ২০২১।

সোমবার (১ নভেম্বর) সকালে পলাশ উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্বে করেন পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমানা ইয়াসমিন।

উপজেলা ভাইস -চেয়ারম্যান কারিউল্লাহ সরকার, মহিলা ভাইস-চেয়ারম সেলিনা আক্তার

প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পলাশ উপজেলা চেয়ারম্যান সৈয়দ জাবেদ হোসেন।

 

যুব উন্নয়ন অধিদপ্তরের শুরু থেকে চলতি বছরের জুন পর্যন্ত ৬৪ লাখ ৬১ হাজার ২৩৮ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষিত যুবদের মধ্যে ২২ লাখ ৮০ হাজার ১৫৩ জন আত্মকর্মসংস্থানের মাধ্যমে সাবলম্বী হয়েছেন। সরকারের অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় (২০২০-২০২৫) ১৬ লাখের অধিক যুবককে প্রশিক্ষণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চলতি অর্থবছর প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ১৭৪ জন।

 

শুরু থেকে এ পর্যন্ত প্রায় ১০ লাখ যুবক ও যুব নারীদের মধ্যে প্রায় দুই হাজার ১১২ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ১০ জানুয়ারি থেকে সাড়ে তিন লাখ টাকা হারে উদ্যোক্তা ঋণ প্রদান করা হচ্ছে। এছাড়াও কর্মসংস্থান ব্যাংকের সঙ্গে বঙ্গবন্ধু যুবঋণ প্রদান বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। যুব কল্যাণ তহবিলের মাধ্যমে যুব সংগঠনগুলোকে নিয়মিত আর্থিক অনুদান প্রদান করা হচ্ছে।

 

এ বছর ২৭ জন সফল যুবকে জাতীয় যুব পুরস্কার প্রদান করা হবে। এদের মধ্যে আত্মকর্মসংস্থানে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনের স্বীকৃতি স্বরূপ ২২ জন এবং স্বেচ্ছাসেবায় অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপনের জন্য ৫ জন যুব সংগঠককে পুরস্কার প্রদান করা হবে।