রায়পুরায় কোভিড-১৯ পরিস্থিতি পর্যালোচনা ও সচেতনতামূলক বিশেষ সভা

আগের সংবাদ

নাগরিয়াকান্দিতে ডাকাতি ও হত্যা মামলায় গ্রেপ্তার  ৪

পরের সংবাদ

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে ৫০ লাখ বৃক্ষ রোপনের উদ্যোগ নিয়েছে “দূরবীন”

এস আর মাহফুজ

প্রকাশিত: জুলাই ১৫, ২০২১ , ১২:১৭ অপরাহ্ণ

৫০ লক্ষ বৃক্ষরোপন কর্মসূচির অংশ হিসেবে দূরবীন -দৃষ্টি বহুদূর সামাজিক সংগঠনের উদ্যোগে মাস ব্যাপি বৃক্ষরোপণ ও বিতরণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

গতকাল মনোহরদী উপজেলার গোতাশিয়া ইউনিয়নে দূরবীন এর শিক্ষা ও ছাত্রকল্যাণ বিভাগের প্রধান পরিচালক কৃষি পরিকল্পনাবিদ সাদিকুর রহমান (মাহফুজ) এর পরিচালনায় বৃক্ষরোপণ ও বিতরণ অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত ছিলেন দূরবীন এর সাধারন সম্পাদক নরসিংদী ইউনাইটেড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ জনাব হাসিবুর রহমান অনিক। দূরবিন সাধারন সম্পাদক এইচ আর অনিক এ সময় বলেন বাংলাদেশের জন্মশত বর্ষ উদযাপন করা হবে সারা জেলায় কমপক্ষে ৫০লক্ষ বৃক্ষরোপণ ও বিতরণ করার মাধ্যমে।গাছ মানুষের উপকারী বন্ধু। বৃক্ষ নিধন বন্ধ করে বৃক্ষরোপন ব্যাপকভাবে পরিচালনা করা উচিত।জীব বৈচিত্র্য ও সুন্দর শ্যামল পরিবেশ রক্ষায় বৃক্ষের তুলনা অপরিসীম।

প্রতিটি বৃক্ষ বিনা পয়সায় আমাদের বেঁচে থাকার জন্য অক্সিজেন সরবরাহ করে।। বৃক্ষরোপণ বা চারাগাছ লাগানো একটি সাদকায়ে জারিয়ার কাজ।।এই বৃক্ষ থেকে যতো ফল হবে বা কাঠ হবে কিংবা পশুপাখি খেয়ে ফেললেও সাওয়াব পাওয়া যাবে। বর্তমানে আমাদের দেশে অধিক পরিমান গাছ কাটার ফলে আমাদের পরিবেশের ভারসাম্য নস্ট হচ্ছে।জালানির জন্য অধিক পরিমান বৃক্ষ কাটা হচ্ছে।

কিন্ত সেই তুলনায় বৃক্ষ রোপন করা হচ্ছে না।ফলে পৃথিবীতে আদ্রতা বৃদ্ধি পাচ্ছে।পশু, পাখির অভয়ারন্য হ্রাস পাচ্ছে। আমাদের পরিবেশকে এমন বিরুপ পরিস্থিতির হাত থেকে বাঁচাতে হবে।