চরসিন্দুর বহুমূখী সরকারি উচ্চ বিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

আগের সংবাদ

কুচকাওয়াজে উপজেলায় ২য় পলাশ থানা সেন্ট্রাল কলেজ

পরের সংবাদ

সোমেন চন্দ্র পাঠাগারের ২৫ বছর পূর্তি

নাদিয়া ভূঁইয়া

প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২১ , ৮:৩১ অপরাহ্ণ

নরসিংদী জেলার পলাশ উপজেলার সোমেন চন্দ পাঠাগারটি দীর্ঘ ২৫ টি বছর বইপাঠ, পাঠক সমাবেশসহ স্কুল কলেজের শিক্ষার্থীদের নিয়ে বইপড়া কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এছাড়া বই পড়ে বই পুরস্কার ও পড়–য়া সমাবেশের মাধ্যমেও একটি জাগরণ তৈরী করেছে।

শুক্রবার (১৭ ডিসেম্বর) সোমেন চন্দ পাঠাগারের ২৫ বছর পূর্তি অনুষ্ঠান ঠাগার কার্যালয়ে অনুষ্ঠিত হয়।মণি চক্রবর্তীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন শিল্পী সাদেক মুকুল।পাঠাগারের প্রতিষ্ঠাতা সভাপতি শহিদুল হক সুমনের স্বাগত বক্তব্যের মধ্যদিয়ে অনুষ্ঠানের শুরু হয়।বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মেজবাহ উদ্দিন ভূইয়া, গিয়াসউদ্দিন জয়,মানছুরা বেগম। স্বরচিত কবিতা পাঠ,ছবি আঁকা, বক্তৃতা ও অন্যান্য প্রতিযোগিতায় অংশগ্রহনকারী বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা।

এখন এই পাঠাগারে শুধু মানসম্মত বই রয়েছে প্রায় তিন হাজারেরও বেশী। আর নিয়মিত পাঠকই আছেন প্রায় দুই শতাধিক আর স্কুল কলেজে রয়েছে আরো প্রায় পাঁচ শতাধিক পাঠক। এই পাঠাগারে মুলত সমাজ চিন্তা, বিজ্ঞান চিন্তা, ইতিহাস ঐতিহ্য, দর্শন, অর্থনীতি, রাজনীতি, শিশু সাহিত্য বিভাগের বই-ই বেশী। এছাড়া রয়েছে বাংলা-ইংরেজী একাধিক পত্রিকা ও ডজন খানেক স্বনামধন্য ম্যাগাজিন।