অগ্রণী পাঠাগারের ফুটবল টুর্ণামেন্টে বিজয়ী বুদিয়ামারা একাদশ

আগের সংবাদ

নরসিংদীতে কিশোরীকে দলবেধে ধর্ষণের ভিডিও ধারণ;ধর্ষক গ্রেপ্তার

পরের সংবাদ

সারাদেশে ২২ দিন ইলিশ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ

ইসরাত জাহান পূর্ণিমা

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২০ , ৯:৫৬ অপরাহ্ণ

ইলিশ বাংলাদেশের জাতীয় মাছ।এটি একটি সামুদ্রিক মাছ যা ডিম পাড়ার জন্য বাংলাদেশ ও পূর্ব ভারতের নদীতে আগমন করে।২০১৭সালে ইলিশ বাংলাদেশের ভৌগোলিক নিদর্শক বা জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পায়। এ দেশে পর্যাপ্ত পরিমাণে ইলিশ থাকায় ও প্রতি বছর ইলিশের ঘাটতি দেখা যায়। অক্টোবর থেকে নভেম্বর পর্যন্ত মা ইলিশ মিঠা পানিতে ডিম ছাড়ে।এ সময় জেলেরা ইলিশ মাছ আহরণ করে ফলে সারাবছর ইলিশের ঘাটতি দেখা যায় । প্রতি বছরের ন্যায় এ বছর ও (১৪অক্টোবর থেকে ০৪ নভেম্বর পর্যন্ত) ২২দিন ইলিশের প্রধান মৌসুমে সারাদেশে ইলিশ ধরা থেকে বিক্রয় সম্পূর্ণ নিষেধ করা হয়েছে। মা ইলিশ সংরক্ষণের প্রধান দায়িত্বে থাকবেন বাংলাদেশ সেনাবাহিনী।

তবে জেলেরা যেন এসময় মাছ না ধরে এবং তাদের খাদ্য সহায়তায় ইলিশ আহরণ নিষিদ্ধকালীন সময়ে জেলেদের জন্য ১০হাজার ৫৬৬দশমিক ৮৪টন ভিজিএফ চাল বরাদ্দ করা হয়েছে।বাংলাদেশের প্রায় ৩৬টি জেলায় ইলিশ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ।

ইলিশ সম্পদ সংরক্ষণে “প্রটেকশন অ্যান্ড কনজারভেশন অব ফিস রুলস”১৯৮৫অনু্যায়ী এ বছর ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ১৪অক্টোবর থেকে ০৪নভেম্বর পর্যন্ত মোট ২২দিন সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ,ক্রয়, বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করে প্রঙ্গাপন জারি করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

আইন অমান্যকারী কমপক্ষে ১বছর থেকে সবোর্চ্চ ২বছরের সশ্রম কারাদণ্ড অথবা পাঁচ হাজার টাকা পযর্ন্ত জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত হবেন।